বরিশালে ব্যাটারি চালিত রিক্সা শ্রমিক-মালিকদের অনশন

  17-10-2017 10:20PM

পিএনএস, বরিশাল প্রতিনিধি : পুলিশের অভিযানে আটক হওয়া ব্যাটারি চালিতে রিক্সা ছেড়ে দেয়া এবং নগরের সর্বত্র চলাচলের অনুমতি দেয়ার দাবীতে বরিশালে প্রতিকী অনশন কর্মসূচী পালন করা হয়েছে।

মঙ্গলবার সকাল ১০ টা থেকে বেলা ১২ টা পর্যন্ত নগরের সদর রোডস্থ অশ্বিনী কুমার হল চত্ত্বরে এই কর্মসূচী পালন করা হয়। বরিশাল ব্যাটারি চালিত রিক্সা শ্রমিক-মালিক সংগ্রাম কমিটির আহবায়ক শাহজাহান মিস্ত্রির সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন মো. রুস্তম আলী, শহিদুল ইমলাম প্রমুখ।

এসময় বক্তারা বলেন, ব্যাটারি চালিত রিক্সা যারা চালায় তারা খেটে খাওয়া মেহনতি মানুষ। আজ সেই মেহনতি মানুষের উপার্জনের মাধ্যম ব্যাটারি চালিত রিক্সা আটক করে রাখা হচ্ছে। ফলে রিক্সা চালকের পরিবারগুলো মানবেতর জীবন যাপন করছে। আর এখন তো কিস্তির টাকা পরিশোধ না করে শ্রমিক-মালিকদের পালিয়ে বেড়াতে হচ্ছে।

বক্তারা বলেন, গত ১ মাসে ২ শতাধিক ব্যাটারি চালিত রিক্সা আটক করা হয়েছে। গরীবের ওই রিক্সা চালাতে যদি বিদ্যুতের অপচয় হয়, তবে ধনীর এসিতে কি বিদ্যুত অপচয় হয় না। বিকল্প কর্মসংস্থন ছাড়া রিক্সা উচ্ছেন চলবে না জানিয়ে বক্তারা আটককৃত ব্যাটারি রিক্সা অবিলম্বে ছেড়ে দেয়ার আহবান জানান। পাশাপাশি নীতিমালা প্রণয়নের মাধ্যমে ব্যাটারি রিক্সা চলাচলের অনুমতি দেয়ার দাবীও তোলেন বক্তারা।

উল্লেখ্য, গত কয়েক বছর ধরে বরিশাল নগরের বিভিন্নস্থানে ২ হাজারের মতো ব্যাটারি চালিত রিক্সা চলাচল করছে। যার কোন লাইসেন্স বা বৈধতা না থাকায় আটক করা হয় বলে দাবী পুলিশের।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন