উৎসব মূখর পরিবেশে পাইকগাছায় কালি পূজা অনুষ্ঠিত

  19-10-2017 04:41PM

পিএনএস, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি : উৎসব মূখর পরিবেশে খুলনার পাইকগাছায় বৃহস্পতিবার রাতে প্রায় আড়াই’শ স্থায়ী ও অস্থায়ী মন্দিরে সনাতন ধর্মালম্বীদের দ্বিতীয় বৃহত্তম কালি পূজা অনুষ্ঠিত হয়েছে।

উল্লেখ্য, এ বছর উপজেলার ১৪৩টি পূজা মন্ডপে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হয়। তবে ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় দুর্গাপূজার চেয়ে দ্বিগুণ স্থানে কালি পূজা অনুষ্ঠিত হয় বলে উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সমীরণ সাধু জানিয়েছেন।

পূজা পরিষদের এ নেতা জানান, কালি পূজা অনেকেই পারিবারিক ভাবে উদযাপন করে থাকে। এ জন্য দুর্গা পূজার চেয়ে অনেক বেশি স্থানে এ পূজা অনুষ্ঠিত হচ্ছে। উপজেলার বিভিন্ন জায়গায় কমপক্ষে আড়াই’শ স্থানে কালি পূজা অনুষ্ঠিত হচ্ছে বলে তিনি জানান। সমীরণ সাধু বলেন, বিগত যে কোনো সময়ের চেয়ে এ বছর কালি পূজা ধুমধামের সহিত উদযাপিত হচ্ছে। এখানকার পূজা মন্ডপ গুলোর আলোক সজ্জা দেখলে মনে হবে ভারতের চেয়ে আমাদের এখানকার আলোক সজ্জা কোনো অংশে কম নয়।

তিনি বলেন, দুর্গা পূজার ন্যায় উপজেলার সবখানেই উৎসব মূখর ও শান্তিপূর্ণ পরিবেশে শ্যামাপূজা অনুষ্ঠিত হচ্ছে। এদিকে পূজাকে ঘীরে কোথাও কোথাও আয়োজন করা হয়েছে কয়েক দিনের অনুষ্ঠান। গত কয়েকদিন ধরে চলে প্যান্ডেল ও আলোক সজ্জার কাজ সম্পন্ন করতে। কোনো কোনো মন্ডপে যাতায়াতের রাস্তা বহুদূর পর্যন্ত আলোক সজ্জায় সজ্জিত করা হয়েছে। পারিবারিক মন্ডপ গুলোতেও একই ভাবে সজ্জিত করা হয়েছে। তবে সন্ধ্যায় বিভিন্ন প্রতিষ্ঠান ও বাড়িতে মাঙ্গলিক দ্বীপ প্রজ্জলন করা হয়।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন