রামগতিতে মেঘনায় অভিযানে কারেন্ট জাল আটক

  22-10-2017 09:21PM

পিএনএস, লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলার মেঘনার তীরবর্তী এলাকায় অভিযান চালিয়ে ১ লাখ ৫৩ হাজার মিটার জাল করেছে উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তর। আজ (রবিবার) বিকেলে বড়খেরী নৌ-পুলিশ ফাঁড়ীতে ওই জালে প্রকাশ্যে পুঁড়িয়ে ধ্বংস করা হয়। আটককৃত কারেন্ট জালের বাজার মূল্য ৩০ লাখ টাকা বলে মৎস্য কর্মকর্তারা জানান।

এসময় উপস্থিত ছিলেন রামগতি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আজগর আলী, উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক আবদুল ওয়াহেদ, লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা এএম মহিব উল্ল্যাহ, সিনিয়র সহকারী পরিচালক সুনীল ঘোষ, রামগতি উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো: জসিম উদ্দিন উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুছ ছোবাহান ও উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো: কামাল হোসেন।

এর আগে মেঘনা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালিয়ে ওই জালগুলো জব্দ করে নৌ-পুলিশ। এসময় ওই জব্দকৃত জালগুলোকে আগুন দিয়ে ধ্বংস করা হয়।

বড়খেরী নৌ-পুলিশ ফাঁড়ীর ইনচার্জ (এস.আই) আবদুল মতিন বলেন, নদীতে অভিযান চালিয়ে ১ লাখ ৫৩ হাজার মিটার কারেন্ট জাল আটক করা হয়। পরে, জব্দকৃত ওই জালে উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তর আগুন লাগিয়ে ধ্বংস করা হয়েছে।এদিকে অভিযানের শেষ দিনে দিনব্যাপি যৌথ অভিযানে নামেন উপজেলা প্রশাসন, মৎস্য দপ্তর ও নৌ-পুলিশ।

প্রসঙ্গত, ১ অক্টোবর থেকে ২২ অক্টোবর ইলিশের ভরা প্রজনন মৌসুম। এ ২২ দিন ইলিশের অভয়াশ্রম এলাকায় সকল মাছধরা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের রামগতির মেঘনা নদী পর্যন্ত ১০০ কিলোমিটার এলাকায় ইলিশের প্রজনন ক্ষেত্রে সব প্রজাতির মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এ সময়ে মাছ শিকার, পরিবহন, মজুদ ও বাজারজাতকরণ অথবা বিক্রি নিষিদ্ধ। এ আইন আমান্য করলে ১ বছর থেকে ২ বছরের জেল অথবা জরিমানা এবং উভয় দন্ডের বিধান রয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন