সমিতির অ্যাকাউন্ট থেকে লাখ টাকা লোপাটের অভিযোগ

  22-11-2017 04:17PM

পিএনএস, তানোর (রাজশাহী) সংবাদদাতা: রাজশাহীর তানোর উপজেলার কামারগাঁ বাতাসপুর মহিলা সমিতির অ্যাকাউন্ট থেকে এক লাখ টাকা লোপাট করার অভিযোগ উঠেছে। এমন ঘটনায় সমিতির সদস্যদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে।

এদিকে এই ঘটনায় বাতাসপুর মহিলা সমিতির সভাপতি সুরুজ্জান ও ক্যাশিয়ার মইফুন বলেন, কামারগাঁ কৃষি উন্নয়ন ব্যাংকে আমাদের স্বাক্ষর জাল করা হয়েছে টাকা উত্তোলন করা হয়েছে। আমাদের নামের বানানের বিষয়টিও সঠিক নেই। অ্যাকাউন্ট খোলার সময় আমাদেরকে যে চেক বই দেয়া হয়েছে যার কোনো পাতা এখন পর্যন্ত ব্যবহার করা হয়নি। তাহলে টাকা উত্তোলন করলো কে?

ভুক্তভোগী ও সংশ্লিষ্টরা জানান, বে-সরকারী সংস্থা ‘সচেতন' নামের একটি এনজিও দীর্ঘদিন ধরে তানোর উপজেলাসহ বিভিন্ন এলাকার অতিদরিদ্র ও অসহায় নারীদের স্বাবলম্বী করতে বিভিন্ন গ্রামের নারীদের নিয়ে সমিতি গঠনের মাধ্যমে সদস্যদের কাছে থেকে নির্ধারিত হারে সাপ্তাহিক টাকা উঠিয়ে সমিতির সভাপতি, সম্পাদক ও ক্যাশিয়ারের যৌথ নামে ব্যাংক অ্যাকাউন্টে জমা করে আসছিলেন।

এরই ধারাবাহিকতায় বাতাসপুর মহিলা সমিতির নামে কৃষি উন্নয়ন ব্যাংক তানোর কামারগাঁ শাখায় গত ২৮ আগাস্ট ২০১৫ তারিখে ৩ জনের নামে যৌথ সঞ্চয়ী হিসাব খোলা হয়। যার হিসাব নম্বর-১৬৯৯।

গত সপ্তাহে সচেতন এনজিও কর্মীরা ওই ব্যাংক অ্যাকাউন্টে জমাকৃত টাকার হিসাব-নিকাশ করতে ব্যাংকে গিয়ে দেখেন ওই অ্যাকাউন্ট থেকে এক লাখ টাকা উঠানো হয়েছে। ঘটনার পর গত কয়েকদিন থেকে সমিতির নারী সদস্যরা তাদের লোকজন নিয়ে কামারগাঁ কৃষি উন্নয়ন ব্যাংকে গেলে টাকা উঠানো চেকের ফটোকপি হাতে ধরিয়ে দিয়ে আর কিছু জানানো যাবে না জানিয়ে ব্যাংক থেকে নারী সদস্যসহ এনজিও কর্মিদেরকে বের করে দেওয়া হয়।

মঙ্গলবার দুপুরে সরেজমিনে কৃষি উন্নয়ন ব্যাংক কামারগাঁ শাখায় গিয়ে উঠানো ওই চেকের বিবরণে দেখা গেছে, ২৮৭৮১৫১ নম্বর চেকটি গত ০৮ সেপ্টেম্বর ২০১৬ ইং তারিখে সমিতির সভাপতি সুরুজ্জান, ক্যাশিয়ার মইফুন ও সমিতির সাধারণ সম্পাদক যমুনার নাম উল্লেখ করে এক লাখ টাকা ইস্যু করা হয়েছে। কিন্তু ওই চেকের অপর পৃষ্ঠায় যমুনার কোন স্বাক্ষর নেয়া হয়নি। অন্যদিকে চেকে করা স্বাক্ষরের সাথে সভাপতি ও সম্পাদকের স্বাক্ষরের বানানেরও কোন মিল নেই।

এ ব্যাপারে কৃষি উন্নয়ন ব্যাংক কামারগাঁ শাখার ম্যানেজার আব্দুল হাকিম দেওয়ান সাংবাদিকদের জানান, বিষয়টি সমাধানের জন্য তৎকালীন ম্যানেজার ও সেকেন্ড অফিসারসহ সংশ্লিষ্ট ঊর্দ্ধতন কর্তকর্তাদের সাথে যোগাযোগ করা হচ্ছে।

বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মুহা. শওকাত আলী বলেন, এ ঘটনা সর্ম্পকে তিনি অবগত নন। তবে অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন