‘পর্যটন সম্ভাবনাময় তানোর বিলকুমারী বিল’

  15-01-2018 03:46PM

পিএনএস, তানোর (রাজশাহী) সংবাদদাতা : রাজশাহী জেলার তানোর উপজেলায় অবস্থিত ১৫৭ হেক্টর আয়তনের ঐতিহ্যবাহী বিলকুমারী বিলকে আকর্ষণীয় পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তুলতে এবং বিল খনন করে মৎস্য চাষসহ কৃষি উৎপাদনশীল এলাকা হিসেবে এই বিলকে গড়ে তোলার জন্য এসডিজি বাস্তবায়নের লক্ষ্যে বিলকুমারী বিল পরির্দশন ও মূল্যায়ন শীর্ষক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। সেই সাথে বিল খনন করে জলপ্রবাহ ও বীজ বৈচিত্র্য রক্ষাসহ দেশীয় মাছ প্রজনন, সংরক্ষণ ও স্থানীয়দের কর্মসংস্থানের বিভিন্ন দিক তুলে ধরা হয়।

রবিবার বিকেলে তানোর উপজেলা সদরে ডাকবাংলো মাঠ ও কামারগাঁ বাজার বীজ সংলগ্ন বিলকুমারী বিল পরিদর্শন শেষে উপজেলা সম্মেলন কক্ষে বিএমডিএ রাজশাহী ও কার্টিন ইউনিভার্সিটি অস্ট্রেলিয়ার যৌথ আয়োজনে বিলকুমারী বিল পরির্দশন ও মূল্যায়ন শীর্ষক কর্মশালায় সভাপতিত্ব করেন বিএমডিএ চেয়ারম্যান ও সাবেক সাংসদ ড. আকরাম হোসেন চৌধুরী।

ড. আকরাম হোসেন চৌধুরী বলেন, ‘পরিবেশ বান্ধব ভাবে যেন বিলকুমারী বিল খনন করে নব্যতা ফিরিয়ে আনা হয় সেই ব্যবস্থা করা হবে। পাশাপাশি প্রান্তিক পর্যায়ে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সাথে মত বিনিময় করে পর্যটন কেন্দ্রের বিভিন্ন পদক্ষেপ নেয়া হবে।’

কর্মশালায় মূলবক্তা ছিলেন কার্টিন ইউনিভার্সিটির প্রফেসর ডোরা মারিনোভা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কার্টিন ইউনিভার্সিটির প্রফেসর ড. আমজাত হোসেন, পল্লী উন্নয়ন একাডেমী বগুড়ার মহাপরিচালক এমএ মতিন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর সারোয়ার জাহান, প্রফেসর সামশুল আলম, প্রফেসর মুঞ্জুর হোসাইন, বিএমডিএ রাজশাহী রিজিওন এর নির্বাহী প্রকৌশলী হাবিবুর রহমান।

বক্তব্য রাখেন জাতীয় পরিবেশ পদক প্রাপ্ত কৃষক ইউসুফ মোল্লা, উপজেলা মৎস্য (ভারপ্রাপ্ত) কর্মকর্তা শরিফ উল আলম, তানোর সাহিত্য পরিষদের উপদেষ্টা অধ্যপক লুৎফর রহমান, সভাপতি অসীম কুমার সরকার, উপজেলা কৃষকলীগের সভাপতি জাইদুর রহমান প্রমুখ।

এছাড়া উপস্থিত ছিলেন তানোর বিএমডিএ এর সহকারী প্রকৌশলী শরিফুল ইসলাম, জাতীয় বঙ্গবন্ধু কৃষি পদক প্রাপ্ত কৃষক নূর মোহাম্মদ, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা: আব্দুল মজিদ, একটি বাড়ী একটি খামার প্রকল্প সমন্বয়কারী হাবিবুর রহমান, বারসিক সহযোগী কর্মসূচী কর্মকতা অমৃত কুমার সরকার, গবেষক শহিদ ইসলামসহ সরকারি, বেসরকারি কর্মকর্তা ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন