কালীগঞ্জে শীতকালীন ও জামাই মাছের মেলা

  15-01-2018 06:56PM

পিএনএস, কালীগঞ্জ প্রতিনিধি : গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার বিনিরাইল গ্রামের মাছের মেলা জমেছে। এই দিনটিকে ঘিরেই এখানে ভোর থেকে রাত ১০টা পর্যন্ত (দিনব্যাপী) চলে নানা রকম আনন্দ উৎসব। গত রবিবার জামালপুর ইউনিয়নের বিনিরাইল গ্রামের মাঠে মাছের মেলা রাত পর্যন্ত চলেছে। দিনটির জন্য সারাটি বছর অপেক্ষায় থাকেন উপজেলাবাসী। এই মেলায় আছে একের ভেতর দুই রথ দেখা আর কলা বেচাঁ। কারণ শ্বশুরবাড়ীতে জামাইদের কদর বেড়ে যায়।

উপজেলা এবং এর আশপাশে গ্রামে যারা বিয়ে করেছেন, সে সমস্ত জামাইরা হচ্ছে ওই মেলার মূল ক্রেতা ও দর্শণার্থী। তাছাড়া এই মেলাকে ঘিরে এলাকার জামাইদের মধ্যে চলে এক নীরব প্রতিযোগীতা। আর এই প্রতিযোগীতাটি হচ্ছে কোন জামাই বড় মাছটি ক্রয় করে শশুরবাড়ীতে নিয়ে যেতে পারে, তাই নিয়ে চলে হিসেব নিকেশ।

একটা বৃহৎ আকারের মাছের নাম মহাশুল। বিক্রেতা দাম হেঁকেছেন ৪০ হাজার টাকা। ক্রেতাদের মধ্যে স্থানীয় রামচন্দ্রপুর এলাকার জামাই ফারুক মাছটির দাম সর্বোচ্চ ৩০ হাজার টাকা বলছেন। কিন্তু বিক্রেতা আরো বেশি দাম পাবার আশায় মাছটি ছাড়ছেন না। চলছে দর কষাকষি। যতনা ক্রেতা তার চেয়ে অনেক বেশি উৎসুক জনতা ভীড় জমিয়েছেন মাছটি দেখার জন্য। পৌষ মাসের শেষে মাঘ মাসের দ্বিতীয় দিন রবিবার সকাল থেকে দুপুর পর্যন্ত সরেজমিনে উপজেলার জামালপুর, বক্তারপুর ও জাঙ্গালীয়া ইউনিয়নের মধ্যে বিনিরাইল গ্রামে ঐতিহ্যবাহী মাছের মেলায় গিয়ে দেখা যায় এই দৃশ্য।

উপজেলার বিভিন্ন প্রান্ত ও বাইরে থেকেও অনেকে এসেছেন উপজেলার সর্ববৃহৎ এই মাছের মেলায়। গাজীপুর, টাঙ্গাইল, নারায়ণগঞ্জ, নরসিংদী, ভৈরব, কিশোরগঞ্জ, ময়মনসিংহ থেকে মেলা উপলক্ষেই কালীগঞ্জে এসেছেন। প্রতি বছর পৌষ-সংক্রান্তিতে এ মেলা অনুষ্ঠিত হয়। এবারের মেলায় প্রায় ৫ শতাধিক মাছ ব্যবসায়ী বাহারি মাছের পসরা সাজিয়ে বসেছেন। মেলায় মাছ ছাড়াও আসবাবপত্র, খেলনা, মিষ্টি ইত্যাদির পসরাও বসেছে। মাছের মেলায় সামদ্রিক চিতল, বাঘাড়, আইড়, বোয়াল, কালী বাউশ, পাবদা, গুলসা, গলদা চিংড়ি, বাইম, কাইকলা, রূপচাঁদা মাছের পাশাপাশি স্থান পেয়েছে নানা রকমের দেশী মাছও।

বিনিরাইলের মাছের মেলার আয়োজকরা জানান, এই মেলাটি প্রথম অনুষ্ঠিত হতো খুবই ক্ষুদ্র পরিসরে এটি অগ্রহায়ণের ধান কাটা শেষে পৌষ-সংক্রান্তি ও নবান্ন উৎসবে আয়োজন করা হতো। প্রায় ২৫২ বছর যাবৎ মেলাটি আয়োজন হয়ে আসছে। সময়ের সঙ্গে সঙ্গে এ মেলাটি একটি সর্বজনীন উৎসবে রূপ নিয়েছে।

মেলা আয়োজক কমিটির সভাপতি নুরুল ইসলাম নুরু মাঝি ও সাধারণ সম্পাদক মনির হোসেন শেখ, মুশফিকুর রহমান, সিদ্দিকুর রহমান শেখ ও ব্যবসায়ী রুহুল আমিন দর্জী জানান, বৃটিশ শাসনামল থেকে শুরু হওয়া বিনিরাইলের মাছের মেলা এখন ঐতিহ্যে রূপ নিয়েছে। এ মেলা গাজীপুর জেলার সবচেয়ে বড় মাছের মেলা হিসেবে স্বীকৃত।

বিনিরাইলের মাছের মেলা নিয়ে কথা হয় পলাশ গ্রামের সিজেন নন্দী ও রাজেন্দ্রপুরের রমজানের সাথে তিনি জানান, এবার সাড়ে ২৮ হাজার টাকার বোয়াল, ১৭হাজার টাকার রুই, চিতল, আইড়সহ বিভিন্ন প্রজাতির মাছ কিনেছেন বাড়ীতে নিয়ে যাওয়ার জন্য। মাছের মেলা সংলগ্ন জাঙ্গালীয়া ইউনিয়নের ১নং ওয়ার্ড সদস্য মো. শফিকুল ইসলাম দর্জী জানান, মাছের মেলাটি এ অঞ্চলের ঐতিহ্যের ধারক। মেলায় বেচাকেনা যতই হউক, এ মেলা আমাদের ঐতিহ্য আর কৃষ্টি-কালচারকে বহন করছে এটাই সবচেয়ে বড় কথা। তিনি আরো জানান, শুরুতে এ মেলা শুধুমাত্র হিন্দু ধর্মাবলম্বীদের জন্য হলেও, বর্তমানে এটা সকল ধর্মের মানুষের কাছে ঐতিহ্যর উৎসবে পরিননত হয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন