চুয়াডাঙ্গায় তীব্র শীতে শিশুমৃত্যুসহ হাসপাতালে ভর্তি ৪২ শিশু

  20-01-2018 12:29PM


পিএনএস ডেস্ক: তাপমাত্রা বাড়ছে। তবে, শীতের কাঁপ-ধরানো গতি থেমে নেই। হাড়-কাঁপানো শীতে এখনো কাঁপছে চুয়াডাঙ্গার প্রান্ত অঞ্চল। সেইসাথে বাড়ছে শীতজনিত রোগে আক্রান্ত শিশুর সংখ্যা।

শুক্রবার চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড করা হয় ৭ দশমিন ৫ ডিগ্রি সেলসিয়াস।

জানা গেছে, গত ৩ দিনে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ৪২ শিশু ভর্তি হয়েছে। এছাড়াও প্রতিদিন শতাধিক রোগি বহির্বিভাগে চিকিৎসা নিচ্ছে। এসব শিশুর অধিকাংশ শীতজনিত রোটা ভাইরাস, নিউমোনিয়ায়, সর্দিকাশি, জ্বর, শ্বাসকষ্ট ও ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্ত। বিপুল সংখ্যক রোগির সেবা দিতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসক ও নার্সদের।

হাসপাতাল সূত্রে জানা গেছে, শীতজনিত রোগে আক্রান্ত হয়ে তিন দিনে ৪২ শিশু ভর্তি হয়েছে। এদিকে, নিউমোনিয়ার আক্রান্ত হয়ে শুক্রবার (১৯ জুানয়ারী) রাত সাড়ে ৯ টার দিকে চুয়াডাঙ্গা পৌর এলাকার ইসলাম পাড়ার আব্দুর রহিমের শিশু কন্যা রিয়া খাতুন (২) মারা যায়।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. মাহবুবুর রহমান মিলন জানান, হঠাৎ আবহাওয়া পরিবর্তনের কারণে রোটা ভাইরাস, ডায়রিয়া ও নিউমোনিয়া রোগের প্রকোপ দেখা দিয়েছে। শিশুদের ঠিকমত টিকা প্রদান ও ৬ মাস বয়স পর্যন্ত মায়ের বুকের দুধ খাওয়ানো হলে নিউমোনিয়া হওয়ার সম্ভাবনা খুবই কম থাকে।

তাছাড়া ঠান্ডা আবহাওয়া থেকে শিশুকে দূরে রাখা এবং গরম কাপড় পরিধান করানো অত্যন্ত জরুরি। ডায়রিয়া এক ধরনের পানিবাহিত রোগ। রোটা ভাইরাসের কারণে ডায়রিয়া হয়ে থাকে।

চুয়াডাঙ্গা আবহাওয়া অধিদপ্তর পূর্বভাবে জানান, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তার রয়েছে। মরসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুস্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরণের কুয়াশা পড়তে পারে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন