সরাইলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

  21-02-2018 09:18PM

পিএনএস, ব্রাহ্মণবাড়িয়া থেকে মোঃ রাকিবুর রহমান রকিব : আজ একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

বায়ান্নর ভাষা আন্দোলন বাঙালী জাতীর জীবনে গৌরবোজ্জল একটি অধ্যায়। বাংলা ভাষার প্রতি ভাল বাসা থেকে বায়ান্নর ভাষা সৈনিকেরা পাকিস্তানি শাসক গোষ্ঠির বুলেটের সামনে নিজেদের বুক পেতে দিয়েছিলো। সে সময় জওয়ান, বৃদ্ধ, ছাত্র,শিক্ষক আপামর জনতার রক্তের বিনিময় আজ আমরা পেয়েছি বাংলা ভাষার অধিকার।

ভাষা শহীদদের আত্মত্যাগের প্রতি সম্মান জানিয়ে দিবসটিকে সারা বিশ্বের মানুষ একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করে আসছে। গত প্রায় দের যুগ আগে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে সীকৃতি পায়।

দিবসটি উপলক্ষে সরাইল উপজেলা প্রশাসনের আয়োজনে নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়। রাত ১২:০১ মিনিট বাজার সঙ্গে সঙ্গে সরাইল কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে সর্বস্তরের মানুষ শহীদ বেদিতে ফুল দিয়ে শুভেচ্ছা নিবেদন করেন।

পরে সকালে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এবং স্কুল কলেজের শিক্ষার্থীরা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এর পর প্রভাত ফেরি র্যালী বের করা হয়। র্যালীটি উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

এরপর সরাইল কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে ইসরাত এর সভাপতিত্বে এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সাংসদ এডভোকেট জিয়াউল হক মৃধা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,সরাইল উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক উম্মে ফাতেমা নাজমা বেগম (শিউলী আজাদ)।

সরাইল উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক এডভোকেট আব্দুর রাশেদ। সাবেক উপজেলা চেয়ারম্যান রফিক উদ্দিন ঠাকুর। সহকারী কমিশনার ( ভুমি) মোঃ ইকবাল হোসেন। সরাইল প্রেস ক্লাব সভাপতি জনাব বদর উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

আওয়ামীলীগের অংগ সংগঠনের নেতা কর্মী ও বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা এসময় উপস্থিত ছিলেন। শেষে চিত্রাঙ্কন, রচনা, কবিতা আবৃত্তি ও বিতর্ক প্রতিযোগীতায় বিজয়ীদেরকে পুরস্কৃত করা হয়।

প্রধান অতিথির বক্তৃতায় এডভোকেট জিয়াউল হক মৃধা বলেন আমরা আমাদের মাতৃ ভাষা বাংলা ভাষাকে ভালো ভাবে আগামী প্রজন্মকে একুশে ফেব্রুয়ারি সম্পর্কে জানাতে হবে। এইটা আমাদের সকলের দ্বায়িত্ব,আগামী প্রজন্মকে ইতিহাস সম্পর্কে জানানো,শহীদদের আত্বত্যাগের ইতিহাস।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন