তানোরে কৃষকদের উদ্বুদ্ধকরণে পার্চিং উৎসব পালিত

  20-03-2018 04:06PM

পিএনএস, তানোর (রাজশাহী) সংবাদদাতা : তানোর উপজেলার কৃষকদের উদ্বুদ্ধকরণের মধ্য দিয়ে পার্চিং উৎসব পালিত হয়েছে। সোমবার তানোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তবায়নে উপজেলার ৭টি ইউনিয়ন ও ২টি পৌরসভার গুবিরপাড়া ব্লকসহ ২৩টি বিভিন্ন ব্লকে কৃষকদের জমিতে ডাল পোঁতার মধ্য দিয়ে এই পার্চিং উৎসবে উদ্বুদ্ধ করা হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম জানান, জমিতে ডাল পুঁতে রাখলে তাতে বিভিন্ন প্রজাতির পাখি এসে বসে। যেমন- একটি ফিঙে কমপক্ষে ধানের ১০টি শত্রু পোকা খেয়ে থাকে। ডাল পুঁতে রাখার কারণে শত্রু পোকা দমন ও নিয়ন্ত্রণ হয়। অন্যদিকে কীটনাশকের ব্যবহার ও ফসলের উৎপাদন খরচ বহুলাংশে কমে যায়। ফলে চাষিরা এই প্রাকৃতিক উপায়ে শত্রু পোকা দমন করলে বিষমুক্ত ফসল ফলানো সম্ভব। এটা জৈবিক পদ্ধতি এবং পরিবেশ বান্ধব।

এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক এস এম মোস্তাফিজুর রহমান, কৃষি সস্প্রসারণ কর্মকর্তা সাইফুল্লাহ আহম্মেদ, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আলতাব হোসেন, উপ-সহকারী কর্মকর্তা ডিএফএম এমদাদুল হকসহ উপ-সহকারী কর্মকর্তাবৃন্দ ও কৃষকরা।

তানোর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বোরো মৌসুমে উপজেলার ১৪ হাজার ৩৫০ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও এবারে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন