ডিমলায় বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের পূর্নবাসন কর্মসূচীর ক্লোজিং সভা

  

পিএনএস, ডিমলা (নীলফামারী) প্রতিনিধি : মৌসুমী বন্যায় দেশের উত্তর-পশ্চিমাঞ্চলীয় ক্ষতিগ্রস্তদের পুনরুদ্ধার সহায়তায় দাতা সংস্থা ইউএনওএস এর অর্থায়নে কনসার্ন ওয়াল্ড ওয়াইড-বাংলাদেশের সহযোগিতায় এবং আরডিআরএস-বাংলাদেশের বাস্তবায়নে প্রায় ৫ মাস ব্যাপী কার্যক্রমের ক্লোজিং সভা আরডিআরএস- বাংলাদেশ ডিমলা এরিয়া অফিস কার্যালয়ের হল রুমে ১৬ এপ্রিল’১৮ সোমবার বিকেলে অনুষ্ঠিত হয়েছে। নীলফামারীর ডিমলা উপজেলার খগাখড়িবাড়ী, পূর্ব ছাতনাই ও খালিশা চাপানী ইউনিয়নের ২ হাজার ৫’শ ১৯ জন সুবিধাভোগীর মাঝে ২ কোটি ৩৬ লাখ ৬৩ হাজার ৯’শ ৫৮ টাকা ব্যয়ে বন্যা কবলিতদের মাঝে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে দেওয়া হয়েছে।

নীলফামারীর প্রকল্প কর্মসূচীর সমন্বয়কারী খ.ম রাশেদুল আরেফীন জানান, সুবিধাভোগীদের শর্তহীন অর্থ, জীবিকায়ন, ঘর ও লেট্রিন মেরামত, গোড়া পাকাসহ টিউবয়েল মেরামত, কাজের বিনিময়ে অর্থ সহায়তা প্রদান করা হয়। সভায় প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. নাজমুন নাহার বলেন, এ প্রকল্পের মাধ্যমে সহায়তা প্রদান করায় বন্যায় ক্ষতিগ্রস্ত ও অত্যান্ত বিপদাপন্ন জনগোষ্টির জীবনমান পূর্নবাসন করে তাদের মৌলিক চাহিদা পুরনে সক্ষম হয়েছে। সেই সাথে ক্ষতিগ্রস্ত পরিবারের খাদ্য নিরাপত্তা জীবিকায়ন, ঘর-বাড়ী পূর্ন নির্মাণ ও পানি নিস্কাশন ব্যবস্থার উন্নয়নে বিপদাপন্ন জনগোষ্টীকে সামাজিক মর্যাদায় সমুন্নত রাখা হয়েছে।

আরডিআরএস-বাংলাদেশের প্রজেক্ট অফিসার আবুল বাশার বলেন, উপজেলার খগাখড়িবাড়ী ইউনিয়নের ৭২৭ জন, পূর্ব ছাতনাই ইউনিয়নের ৭৮৪ জন এবং খালিশা চাপানী ইউনিয়নের ১০০৮ জন ক্ষতিগ্রস্ত পরিবরের সদস্যরা সুবিধাভোগীদের আওতায় ছিলেন। এদের মধ্যে ২১৮৯ জন নারী ও ৩৩০ জন পুরুষ ছিলেন। শর্তহীন আর্থিক সহায়তায় নগদ অর্থ প্রতি পরিবারে ৪ হাজার করে মোট ৪৮১ জন, কাজের বিনিময়ে খাদ্য অর্থ সহায়তায় ৬৫৩ জন, জীবিকায়নের জন্য প্রশিক্ষন ও অর্থ সহায়তা কার্যক্রমে ১০২০ জন, বাড়ী মেরামত ও লেট্রিন পূর্নস্থাপন ও অর্থ সহায়তা ৩৬০ এবং টিউবয়েল প্রতিস্থাপন কার্যক্রমে ৩৫০জন কার্যক্রমের আওতায় আনা হয়েছিলো।

এ সময় আরো উপস্থিত ছিলেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা স্বপন কুমার দাশ, ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম লিথন, কনসার্ন ওয়াল্ড ওয়াইড-বাংলাদেশের প্রতিনিধি মোছা.আমেনা খাতুন, আরডিআরএস-বাংলাদেশের রিড প্রকল্পের টেকনিক্যাল অফিসার মো: জহুরুল হক, বিজয় টিভির প্রতিনিধি সাংবাদিক হামিদা বারী, ডিমলা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক সাংবাদিক জাহাঙ্গীর আলম রেজা, সুবিধাভোগী ইউপি চেয়ারম্যান ও মেম্বারগণ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সুবিধাভোগী পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech