ডিমলায় জাতীয় পুষ্টি সপ্তাহ - ২০১৮ পালিত - মফস্বল - Premier News Syndicate Limited (PNS)

ডিমলায় জাতীয় পুষ্টি সপ্তাহ - ২০১৮ পালিত

  

পিএনএস, ডিমলা নীলফামারী প্রতিনিধি : “খাদ্যের কথা ভাবলে পুষ্টির কথা ভাবুন" এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২৩-২৯ এপ্রিল পর্যন্ত নীলফামারী ডিমলা উপজেলা স্বাস্থ্য বিভাগ আয়োজনে ২৩ এপ্রিল সকালে সারা দেশের ন্যায় ডিমলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে একটি বর্ণাঢ্য র্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা পরিষদ চত্ত্বরে গিয়ে শেষ হয়।

র্যালীতে অংশগ্রহন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা: নাজমুন নাহার, উপজেলা আবাসিক মেডিকেল অফিসার ডা: রাশেদুজ্জামান রাসেদ, স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ ফজলুল হক, এমটিইপিআই অজিত কুমার সিংহ রায়, পরিসংখ্যানবিদ জহুরুল হক সহ স্বাস্থ্য বিভাগের সকল কর্মচারি বৃন্দ।

পুষ্টিহীনতার ব্যাপারে জানতে চাইলে ডা: রাশেদুজ্জামান রাসেদ বলেন, পুষ্টির অভাব সমন্ধে যদি একজন গর্ভবতী মা-এর কথায় বলি তাহলে দেখা যায়, একজন পুষ্টিহীন মা একজন দূর্বল শিশুর জন্মদেয়। যার ফলে শিশুর বারন্ত, মেধাবিকাশে প্রতিবন্ধকতা ও দূর্বল হয়ে পরে।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: সারোয়ার আলম বলেন, আমরা দৈনন্দিন যে খাবার খাচ্ছি সে খাবার গুলো সুষম কিনা তা জানা দরকার। সুষম বলতে শর্করা, আমিষ, স্নেহ বা চর্বি, ভিটামিন, খনিজ লবন বা মিনারেল ও পানি এই ৬টি উপাদান নিয়েই সুষম খাবার। এই সুষম খাবারের অভাবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়, কম ওজনের বাচ্চা জন্ম নেয়, মা-এর স্বাস্থ্য ভেঙ্গে পরে, পারিবারিক বিশৃঙ্খলা বেড়ে যায়, যার ফলে নানা জটিলতার সৃষ্টি হয়।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech