রামপালে দূর্যোগ জনিত ঝুকি হ্রাসের বিশেষ ঋণ আদায়ে প্রায় ৫ শতাধিক ব্যক্তিকে লাল নোটিশ - মফস্বল - Premier News Syndicate Limited (PNS)

রামপালে দূর্যোগ জনিত ঝুকি হ্রাসের বিশেষ ঋণ আদায়ে প্রায় ৫ শতাধিক ব্যক্তিকে লাল নোটিশ

  

পিএনএস, স্টাফ রিপোর্টার (বাগেরহাট) : রামপালে দূর্যোগ জনিত ঝুকি হ্রাস কর্মসূচীর আওতায় উপজেলার ১০টি ইউনিয়নের প্রায় ৬ শত ৬০ জন ক্ষতিগ্রস্থদের মাঝে বিতরণকৃত ঋণ সহায়তা আদায় না হওয়ায় প্রত্যেকের বিরুদ্ধে লাল নোটিশ জারি করেছেন উপজেলা প্রশাসন।

উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিস সূত্রে জানা গেছে, ২০০৭ সালের ১৫ নভেম্বর প্রলয়ংকারী ঘূর্ণিঝড় সিডরের তাণ্ডবে রামপাল উপজেলায় ব্যাপক ক্ষতি হয়। মানুষের প্রাণহানী, বাড়িঘর উপড়ে পড়া, ফসলের ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়। ওই সময় প্রায় ৬ শত ৬০ জনকে ২৫ শতাংশ বিশেষ ছাড়ে ৪০ লক্ষ ৬ হাজার টাকা প্রদান করা হয়। গৌরম্ভা ইউনিয়নের ক্ষতিগ্রস্থ ৯১ জনকে প্রদান করা হয় ৪ লক্ষ ৬৫ হাজার টাকা। উজলকুড় ইউনিয়নে ৯০ জনকে দেওয়া হয় ৬ লক্ষ ৬০ হাজার টাকা। বাইনতলা ইউনিয়নে ৭৬ জনকে দেওয়া হয় ৫ লক্ষ ৬০ হাজার টাকা। রামপাল সদর ইউনিয়নে ৮৪ জনকে দেওয়া হয় ৫ লক্ষ ৬০ হাজার টাকা। রাজনগর ইউনিয়নে ৩২ জনকে দেওয়া হয় ৩ লক্ষ টাকা। হুড়কা ইউনিয়নে ৩৫ জনকে দেওয়া হয় ২ লক্ষ ৬০ হাজার টাকা। পেড়িখালী ইউনিয়নে ৭৫ জনকে দেওয়া হয় ৩ লক্ষ ৮০ হাজার টাকা। ভোজপাতিয়া ইউনিয়নে ৪৪ জনকে দেওয়া হয় ২ লক্ষ ৩০ হাজার টাকা। মল্লিকেরবেড় ইউনিয়নে ৫৫ জনকে দেওয়া হয় ২ লক্ষ ৯০ হাজার টাকা ও বাঁশতলী ইউনিয়নে ৬৮ জনকে দেওয়া হয় ৩ লক্ষ ৭০ হাজার টাকা। এই টাকার মধ্য থেকে এক তৃতীয়াংশ টাকা আদায় হলেও অধিকাংশ টাকা ঋণ গ্রহীতরা পরিশোধ করেনি।

রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশেষ উদ্যোগের মাধ্যমে খেলাপি ঋণ আদায়ের জন্য খাতকদের বিরুদ্ধে লাল নোটিশ জারি করেন। মাঠ পর্যায়ে একটি সূত্র থেকে জানা যায় ঋণ গ্রহীতরা ইচ্ছাকৃতভাবে এবং উপজেলা পিআউও অফিসের তাগিদ থাকায় ১০ বছরের মধ্যে এ ঋণ পরিশোধ করেনি । কেন দীর্ঘ সময়ের মধ্যে বিশেষ ছাড়ের এই ঋণ আদায় হয়নি তা জানার জন্য উপজেলা প্রকল্প বাস্তায়ন কর্মকর্তা মোঃ নাহিদুজ্জামানের মুটোফোনে একাধীকবার যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোনটি রিসিভ না করে কেঁটে দেন। ঋণ আদায়ের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা তুষার কুমার পাল এর কাছে জানতে চাইলে তিনি বলেন, বিশেষ ছাড়ের এ ঋণ সহায়তার টাকা দীর্ঘদিন পরও পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় তাদেরকে লাল নোটিশ পাঠানো হয়েছে। আশা করা যায় খুব শিগ্রই পড়ে থাকা এ বিপুল পরিমান টাকা আদায় করা সম্ভব হবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech