‘পাখি কষ্ট পেলে আমিও কষ্ট পাই’

  25-05-2018 01:54PM



পিএনএস, তানোর (রাজশাহী) থেকে অসীম কুমার সরকার: ‘প্রথম যে দিন একটি আহত ঘুঘুকে অনেক চেষ্টা করে বাঁচাতে পারিনি, সেদিন খুব কষ্ট পেয়েছিলাম। পাখি কষ্ট পেলে আমিও কষ্ট পাই।’ কথাগুলো জানালো কিশোর শাওন সরকার।

প্রতিটি মানুষ তার কিশোরকালে পাখি হওয়ার স্বপ্ন দেখে। মনের শরীরে ডানা জড়িয়ে উড়ে যাওয়ার ইচ্ছে করে। ইচ্ছে করে মহাশূন্যের কোলে ঘুরে বেড়ানোর। কিন্তু শাওনের ইচ্ছে অন্যরকম। আহত পাখিকে সুস্থ্য করে তোলাই তার ইচ্ছে। তার স্বপ্ন সকল পাখি সুস্থ্য থাক, নিরাপদ আশ্রয়ে থাক।

যে কোন স্থানে অসুস্থ্য কিংবা আহত পাখি দেখলেই বাড়িতে নিয়ে যায় এবং মাছ ও মংস খাইয়ে সেবা, শুশ্রুসা করেন। প্রয়োজনে স্থানীয় উপজেলা প্রাণি সম্পদ অফিসে গিয়ে চিকিৎসা করান।
সম্প্রতি তানোর থানার তালগাছ থেকে একটি ভুবুনচিল মাটিতে পড়ে আহত হয়। সেটা নিয়ে স্থানীয়রা যুবকরা কৌতুহলী হয়ে টানাহেচড়া করেন। খবর পেয়ে শাওন চিলটা নিয়ে বাড়ি যান এবং আহত চিলকে মাছ ও মাংস খাইয়ে কিছুটা সুস্থ্য করে তোলেন। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহা: শওকাত আলীর পরামর্শে চিকিৎসার জন্য রাজশাহীতে নিয়ে যান।

শাওন সরকার জানান, রাজশাহী বার্ডস ক্লাব সৌখিন ফটোগ্রাফির পাশাপাশি তারা বিভিন্ন আহত ও অসুস্থ্য পাখি নিয়ে কাজ করেন। প্রথমে ভুবনচিলটি তাদের কাছে নিয়ে যায় এবং রাজশাহী সিটি কর্পোরেশনের প্রাণি সম্পদ ডাক্তারের পরমর্শে রাজশাহী শহীদ কামরুজ্জামান জাতীয় উদ্যানে চিকিৎসার জন্য জমা দিই। সৃষ্টির আদিকাল থেকে মানুষ ও পাখি সম্পর্কিত। মানুষ ছাড়া পাখি বা পাখি ছাড়া মানুষ কল্পনা করা যায় না।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন