শেরপুরে জমে উঠেছে মৌসুমী ফলের বাজার, দাম চড়া

  25-05-2018 05:28PM

পিএনএস, শেরপুর (বগুড়া) সংবাদদাতা : বছর ঘুরে আবারও এসেছে মধু মাস জ্যেষ্ঠ। আর সেই জ্যেষ্ঠের আগমনে চারদিকে বাহারি ফলের সমাহার ঘটতে শুরু করেছে। রকমারি মৌসুমী ফলে ভরে উঠেছে বগুড়ার শেরপুর উপজেলার বাজারগুলো। দোকানিরা থরে থরে সাজিয়ে রেখেছেন রকমারি আম, লিচু, বেদেনা, আঙগুর, তরমুজসহ নানা ফলের পসরা। তবে এবার দামও বেশ চড়া। তাই মধুমাসের ফল কিনতে ক্রেতা সাধারণের বেশ বেগ পেতে হচ্ছে। উপজেলার বাজারগুলোতে প্রচুর পরিমানে স্থানীয় জাতের লিচু বিক্রি হচ্ছে।

এদিকে দিনাজপুর, রাজশাহী ও চাপাইনবাবগঞ্জের লিচু সবেমাত্র স্থানীয় বাজারগুলোতে আসতে শুরু করেছে। তবে এসব অঞ্চলের লিচু বাজারের মিললেও দাম গতবারের চেয়ে অপেক্ষাকৃত বেশি বলে ব্যবসায়ীরা জানিয়েছেন। সবমিলিয়ে জমে উঠেছে মৌসুমী ফলের বাজার রাজশাহীর গোপালভোগ, খিরসাভোগ, হিমসাগর আম বাজারে আসতে শুরু করলেও এখানকার স্থানীয় জাতের বিভিন্ন আম এবারের মধু মাসকে আরো মধুর করে তুলেছে।

শুক্রবার (২৫মে) শেরপুর শহর ও আশেপাশের বিভিন্ন বাজার এবং ফুটপাত ঘুরে দেখা গেছে নানা জাতের আম ৭০ থেকে ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। দোকানি সামছুলহক, আব্দুল বারী, শাহ আলম, জুয়েল রানা, শহিদুল ইসলাম জানান, বর্তমানে খিরসাভোগ প্রতি কেজি ৭০ থেকে ৮০টাকা, গোপালভোগ ৭০ থেকে ৮৫টাকা, গোপাল ঘাস ৮০ থেকে ১০০টাকা, বেদেনা ৩৩০ থেকে ৩৫০টাকা, আঙগুর ৩০০ থেকে ৩২০টাকা, কাঁঠাল প্রতি পিচ ১৫০ থেকে ১৮০টাকা, লটকট ১৮০ থেকে ২০০টাকা দরে স্থানীয় বাজারে বিক্রি হচ্ছে। আর স্থানীয় জাতের দেশি গুটি নামে পরিচিত আম প্রতিকেজি ৫০থেকে ৬০টাকায় পাওয়া যাচ্ছে।

এছাড়া লিচু চায়না-৩ প্রতি ১শ'র দাম ৫৮০থেকে ৬০০টাকা, বোম্বাই ২০০ থেকে ২৫০টাকা, দেশি ১৫০ থেকে ২০০টাকা ও প্রতিকেজি তরমুজ ২০থেকে ২৫টাকা দরে বিক্রি হচ্ছে। তাঁরা আরো জানান, ব্যাপক চাহিদা থাকলেও স্থানীয় বাজারগুলোতে এখনো পর্যাপ্ত পরিমান ফলের আমদানি ঘটেনি। তবে আসছে সপ্তাহের মধ্যেই প্রায় সব ধরনের জ্যেষ্ঠের ফল বাজারে পাওয়া যাবে বলে তারা জানান।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন