শেরপুরে শতবর্ষী একটি বটগাছের করুণ দশা!

  23-07-2018 09:32PM

পিএনএস, শেরপুর (বগুড়া) সংবাদদাতা : বগুড়ার শেরপুরে শতবর্ষী একটি বটগাছ ঝুঁকিপুর্ণ হয়ে পড়েছে। ইতিমধ্যে গাছটির অসংখ্য ডালপালা মরে গেছে। হালকা বাতাসেই ওইসব মরা ডালপালা পথচারীদের ওপর ভেঙে পড়ে ছোট-বড় দুর্ঘটনা ঘটতে পারে। অথচ সংশ্লিষ্টদের তেমন কোন মাথা ব্যথা নেই। এছাড়া শতবর্ষী গাছটির মরা ডালপালা বছরের পর বছর ধরে বৃষ্টিতে ভিজে, রোদে শুকিয়ে এখন উইপোকার আধারে পরিনত হয়েছে। আবার অনেকেই এসব মরা ডালপালা কেটে ব্যবহার করছেন জ্বালানি হিসেবে। তাই স্থানীয় লোকজনের দাবি, সরকারি যথাযথ নিয়ম মেনে শতবর্ষী গাছটি প্রকাশ্যে নিলামে বিক্রি করা গেলে সরকারি কোষাগারে মোটা অঙ্কের টাকা রাজস্ব জমা হতো। তারাও ঝুঁকিমুক্ত হতেন। নির্বিঘেœ চলাফেরা করতে পারতেন।

এদিকে গাছটির বড় বড় সুরঙ্গে বিষধর সাপও বাসা বেঁধেছে। গেল কয়েকদিন আগে ওই গাছের একটি সুরঙ্গ থেকে ৪৬টি গোখরা সাপ উদ্ধার করে তা মেরে ফেলে এলাকাবাসী। এরপর থেকে মাঝেমধ্যেই আরও দু’একটি করে গোখরা সাপের বাচ্চাও বের হচ্ছে। ধারণা করা হচ্ছে, শতবর্ষী গাছটির গোড়ায় আরও বিষধর সাপ লুকিয়ে আছে। এ অবস্থায় স্থানীয় বাজার ও আশপাশের গ্রামে সাপ আতঙ্ক বিরাজ করছে।

সরেজমিনে তথ্যানুসন্ধানে জানা যায়, উপজেলার খানপুর ইউনিয়নের কয়েরখুলি বাজারস্থ বটগাছটি এখন মৃতপ্রায়। তবে বাতাসে গাছের ডালপালার নতুন পাতা যেভাবে নড়াচরা করছে তাতে কিন্তু বোঝার উপায় নেই। কিন্তু শতবর্ষী গাছটির দেহে বড় বড় সুরঙ্গ আর মরা ডালপালা দেখে গা শিউরে উঠে। কারণ গাছটি যে কোন সময় বাজারের দোকান ঘরগুলোর ওপর ভেঙে পড়তে পারে। ফলে ঘটতে পারে ছোট-বড় দুর্ঘটনা। বাজারের একাধিক ব্যবসায়ী বলেন, গাছটি অনেক পুরণো। গাছের বড় বড় ডালাপালা মরে গেছে। এমনকি এসব রোদে শুকিয়ে ও বৃষ্টিতে ভিজে ব্যবহার অনুপযোগী হয়ে যাচ্ছে। মরা ডালাপালাগুলো যে কোন সময় তাদের ব্যবসা প্রতিষ্ঠানের ওপর পড়ে দুর্ঘটনা ঘটতে পারে। এরপরও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সেদিকে নজর নেই। এ অবস্থায় তারা চরম ঝুঁকি নিয়ে তাদের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছেন বলে তারা জানান।

এ প্রসঙ্গে জানতে চাইলে উপজেলার খানপুর ইউনিয়নের চেয়ারম্যান শফিকুল ইসলাম রাঞ্জু ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, শতবর্ষী ঝুঁকিপুর্ণ এই বটগাছটি সরকারি। তাই বিষয়টি সরকারের সংশ্লিষ্ট বিভাগকে জানানো হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সিরাজুল ইসলাম বলেন, অত্র ইউনিয়নের চেয়ারম্যান অথবা স্থানীয় এলাকাবাসী বিষয়টি লিখিতভাবে জানালে সরকারিভাবে নিলাম বিজ্ঞপ্তি দেয়া হবে। এরপর জনস্বার্থে গাছটি কেটে ফেলার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে এই কর্মকর্তা জানান।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন