মোরেলগঞ্জ উপজেলা চত্তরসহ বাজারে সড়কে জোয়ারের পানি, ভোগান্তিতে পথচারীরা

  16-08-2018 04:44PM

পিএনএস, মোরেলগঞ্জ(বাগেরহাট) প্রতিনিধি : জোয়ারের পানিতে প্রতিদিন প্লাবিত হচ্ছে এক কালের লিট্যাল কোলকাতা খ্যাত মোরেলগঞ্জ বাজার সহ উপজেলা চত্তর। এ জোয়ারের ফলে মোরেলগঞ্জ বাজারের বিভিন্ন সড়কর ও উপজেলা চত্তরের প্রায় দুই কিলোমিটার সড়ক প্রতিদিন ৩ থেকে ৪ ঘণ্টা পানির নিচে থাকে।

বুধবার দুপুরে সরেজমিন গিয়ে দেখা যায়, মোরেলগঞ্জ উপজেলা সদরের বিভিন্ন রাস্তার উপর দিয়ে জোয়ারের পানি উপচে লোকালয়ে ঢুকছে। কোনো কোনো জায়গায় রাস্তার উপরে প্রায় ২/৩ ফুট পানি দেখা গেছে। ফলে রাস্তায় যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে।

প্রতিবছর আমাবর্ষার তিথীতে মোরেলগঞ্জ বাজারসহ উপজেলা চত্তর দিনে ও রাতে দুবার প্লাবিত হচ্ছে। পানিতে পুকুর, ঘরবাড়ি ও মৎস্য ঘের তলিয়ে যাচ্ছে, ঘটছে দুর্ঘটনা। এসময়টায় উপজেলা সদরের ৬টি কিন্ডার গার্ডেনের প্রায় ৬শতাধিক কোমলমতি শিক্ষার্থীদের ওই পানি ভেঙ্গে বাড়ি ফিরতে হচ্ছে। আর বর্ষা মৌসুমে নদীর পানি বৃদ্ধি পেলেই সড়কের উপর ওঠে আসে পানি । ফলে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। ভোগান্তিতে পড়ে খেটে খাওয়া মানুষ ও পথচারীরা।

মোরেলগগঞ্জ উপজেলা সদরের জেকে একাডেমির শিক্ষার্থী মৌমিতা ইসলাস বলেন, রাস্তায় পানি থাকায় আমাদের ভিজে বাড়িতে যেতে হয়। পাকা রাস্তা হলেও পানির জন্য স্যান্ডেল পায়ে হাঁটতে পারিনা। অনেক সময় বই খাতাও ভিজে যায়। দি লাইসিয়াম একাডেমির শিক্ষার্থী রেজোয়ান আহম্মেদও একই কথা বলেন।

মোরেলগঞ্জের বাজারের ফল ব্যাবসায়ি শহিদুল ইসলাম লাল মিয়া বলেন, অনেকদিন ধরে এ রাস্তায় বৃষ্টি মৌসুমে জোয়ারের সময় পানি ওঠে। পানিতে আমাদের বাড়ি ঘর ডুবে যায়। এমন অবস্থা হয় যে, কেউ মারা গেলে ওই পানির মধ্যে কবর দিতে হবে। পানি থাকা অবস্থায় রাস্তা চিনতে না পেরে যানবাহন রাস্তার পাশে খাদে পড়ে দুর্ঘটনাও ঘটে।

মোরেলগঞ্জ পৌর মেয়র এ্যাড মনিরুল হক তালুকদার জানান, পানগুছি নদীর পশ্চিম পাড়ে সন্ন্যাসী লঞ্চঘাট থেকে ঘোষিয়াখালী চ্যানেল পর্যন্ত বেড়ি বাঁধ নির্মানের একটি প্রস্তাবনা মন্ত্রনালয়ে পাঠানো হয়েছে। এ প্রকল্প ছাড়া পনগুছির পানি ঠেকানো সম্ভব না। আর বাজারের সড়ক পর্যায় ক্রমে উচুকরন প্রক্রিয়া চলছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন