বরিশালে “বৈষম্য বিলোপ আইন” দ্রুত প্রণয়নের দাবীতে মানববন্ধন

  

পিএনএস, বরিশাল প্রতিনিধি : জাত-পাত ও পেশাভিত্তিক বৈষম্য প্রতিরোধের প্রস্তাবিত “বৈষম্য বিলোপ আইন” দ্রুত প্রণয়নের দাবীতে মানববন্ধন করেনে দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) বরিশাল জেলা কমিটি।

আজ শনিবার বেলা ১১টায় নগরের সদররোডে এ কর্মসূচি পালিত হয়েছে। (বিডিইআরএম)সংগঠনের সভাপতি মুক্তিযুদ্ধা ললিত কুমার দাসের সভাপতিত্বে মানববন্ধন সমাবেশে বিভিন্ন বক্তরা বলেছে, দেশের ভিতর বঞ্চিত জনগোষ্ঠীকে অবহেলিত করে রেখে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা কতটুকু বাস্তায়িত হবে না প্রশ্ন থেকেই যাচ্ছে। বক্তরা আরো বলেন দেশের ৬৫ লক্ষ দলিত জনগোষ্ঠী বসবাস রয়েছে, দেশের মোট জনসংক্ষার ৪ শতাংশ। শিক্ষার অনগ্রসরতার কারণে মূল ধারার বিকল্প পেশায় যাওয়ার ক্ষেত্রে এই বৈষম্য একটি বড় বাধা হয়ে রয়েছে। যুগ যুগ ধরে এই জনগোষ্ঠী মানুষ হিসাবে একটি মর্যদাহীন গোষ্ঠীতে পরিনত হয়ে রয়েছে।

তারা আরও বলেন, বঞ্চিত জনগোষ্ঠীরা নাগরিক সুবিদা থেকে শুরু করে মানবাধিকারের প্রশ্নে সকল ক্ষেত্রে অধিকার থেকে এরা আজ বঞ্চিত হয়ে আছে। অবিলম্বে দলিল বঞ্চিত জনগোষ্ঠীর মুখের দিকে তাকিয়ে “বৈষম্য বিলোপ আইন” নামের একটি খসরা আইন মন্ত্রালয়ে রয়েছে তা বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহবান জানান মানববন্ধন সমাবেশ থেকে।

এসময় বক্তব্য রাখেন কমিউনিষ্ট পার্টি বরিশাল জেলা কমিটির সভাপতি এ্যাড. একে আজাদ,সাংবাদিক শুশান্ত ঘোষ,বরিশাল হিন্দু বৌদ্ব খ্রীষ্টান ঐক্য পরিষদ সভাপতি ও বরিশাল গনফোরাম সভাপতি এ্যাড. হিরন কুমার দাস মিঠু,উন্নয়ন সংস্থা রান এর নির্বাহী পরিচালক রফিকুল আলম,মাইনোরিটি রাইটস্ ফোরাম বরিশাল জেলা কমিটির সাধারন সম্পাদক রনজিৎ দত্ত। অনুষ্ঠান সঞ্চলনা করেন সাধারন সম্পাদক উত্তম কুমার ভক্ত।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech