ফয়লারহাটের পশুরবাজার জমে উঠেছে

  

পিএনএস, রামপাল প্রতিনিধি : রামপাল উপজেলার ফয়লারহাট পশুর হাটে দেশী বিদেশী বিভিন্ন জাতের হাজার হাজার পশুতে বাজার সয়লাভ হয়ে পড়ায় পশুর হাট এখন জমে উঠেছে। কোরবানীর ঈদের বেশ কয়েকদিন বাকী থাকলেও বাজারে বিপুল পরিমানে পশু উঠতে শুরু করেছে। দামও ক্রেতাদের নাগালের মধ্যে থাকায় কেনাবেচার ধুম পড়েছে।

সরেজমিনে অনুসন্ধানে গিয়ে জানা যায়, কোরবানীর ঈদের বেশ কয়েকদিন বাকী থাকলেও ফয়লারহাট পশুর হাটে দেশী বিদেশী বিভিন্ন জাতের হাজার হাজার পশুতে বাজার এখন মুখোরিত হয়ে পড়েছে। সকাল হতে সন্ধ্যা পর্যন্ত হাজার হাজার পশু বাজারে উঠছে। দাম ও ক্রেতাদের নাগালের মধ্যে। ভারতীয় পশু দেশে আমদানী না হওয়ায় চাষি ও ব্যাবসায়ীরা লাভবান হবেন বলেও তাদের ধারনা। মোঃ ইকবাল হোসেন খুলনার বটিয়াঘাটা এলাকার বাইনতলা এলাকা হতে তিনি একটি বিদেশী জাতের সাড় নিয়ে এসেছেন। ২লাখ টাকা দাম চেয়েছেন, কিন্তু ক্রেতারা ১লাখ ৬০হাজার টাকা দাম বলেছেন।

গোপালগঞ্জ জেলার মকসেদপুর এলাকা হতে কামাল নামের জনৈক ব্যাবসায়ী ৫টি বিদেশী জাতের সাড় বাজারে বিক্রয় করতে এনেছেন। প্রতিটি সাড় ১লাখ ৫০হাজার টাকা দাম চেয়েছেন। ক্রেতারা ১ল ২০হাজার টাকা বলেছেন। টেকেরহাট মাদারীপুর মোল্লাহাট পিরোজপুর বরিশাল ও কুষ্টিয়া মেহেরপুর হতে ডেয়ারী ফার্ম মালিকরা এসেছেন ৪/৫টি বড় বড় ষাড় বিক্রয় করতে। তারা বলেন, ফয়লারহাট পশুর হাট দক্ষিন-পশ্চিমাঞ্চলের শ্রেষ্ট হাট শুনে তারা ট্রাকে করে সাড় গুলি এনেছেন। মূল্যও ভাল পেয়েছেন। মংলার ফয়সাল ও হাছিবুর খুলনার গল্লামারী এলাকার তুহিন যাত্রাপুরের আব্দুল হক ও পিরোজপুরের শামীম কাজি এসেছেন ২টি ষাড় ক্রয় করতে। তিনি বলেন. বাজেটের সাথে মিলছে না। তবে ভারতীয় পশু বাজারে না ওঠায় তারা ক্রয় মতার মধ্যে রেখে পশু ক্রয় করতে পারবেন বলেও তাদের দাবী।

ব্যাবসায়ী ইকবাল হোসেন, সোবহান শেখ সহ একাধিক ব্যাক্তিরা বলেন, বাজারের মনিটরিং ব্যাবস্থা অত্যান্ত ভাল। তাছাড়া সর্ব সময় বাজারে রয়েছে পশুর চিকিৎসার জন্য একটি মেডিকেল টিম। যারা অসুস্থ্য পশুর চিকিৎসা করবেন। এছাড়া পুলিশ প্রশাসন ও ব্যাংক কর্তৃপ জাল টাকা পরিমাপের যন্ত্র নিয়ে বসেছেন। হাজার হাজার বিভিন্ন জাতের পশুতেবিভিন্ন জাতের পশুতে ফয়লারহাট পশুর হাট এখন মুখোরিত হয়ে পড়েছে।

এছাড়া ছাগল ভেড়া ও মহিষ বাজারে উঠেছে। প্রতি সপ্তাহের রবি ও বৃহস্পতিবার সকাল হতে গভীর রাত পর্যন্ত চলে ক্রেতাদের পশু ক্রয় বিক্রয়।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech