ষাটগুম্বুজ মসজিদে সর্ববৃহৎ দুটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে

  21-08-2018 07:58PM

পিএনএস, বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটের বিশ্ব ঐতিহ্য (ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড) ঐতিহাসিক ষাটগুম্বুজ মসজিদে দক্ষিণাঞ্চলের ঈদের সর্ববৃহৎ এবং বাগেরহাট জেলার প্রধান জামাত অনুষ্ঠিত হবে। হযরত খানজাহান (র:) এর অমর সৃষ্টি ৬ শত বছরের অধিক পুরানো এই মসজিদে সকাল সাড়ে ৭টায় প্রথম ও সাড়ে ৮টায় দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে। বাগেরহাট জেলা প্রশাসনের ঈদ-উল আযহা উদযাপন কমিটির সভায় এই সিদ্ধান্ত গ্রহন করা হয়।


বাগেরহাটে ঈদুল আযহাকে ঘিরে প্রশাসন কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। ষাটগম্বুজ মসজিদে দেশী-বিদেশী হাজার হাজার ধর্মপ্রাণ মুসল্লি ঈদের নামাজ আদায় করবেন। দীর্ঘদিন ধরে ঐতিহাসিক ষাটগুম্বুজ মসজিদে ঈদের জামাতে স্থানীয় মুসল্লি ছাড়াও দেশী বিদেশী পর্যটকরা নামাজ আদায় করে আসছেন।


জেলা প্রশাসন সুত্রে আরো জানাগেছে, সকাল ৭টা ৩৫ মিনিটে বাগেরহাট শহরের আলিয়া মাদ্রাসা ঈদগাহ, পুরাতন কোর্ট জামে মসজিদ, হরিণখানা জামে মসজিদ, খারদ্বার ঈদগাহ ময়দান, সোনাতলা জামে মসজিদ, সকাল ৭টা ৪০ মিনিটে, সরুই হাজী আরিফ জামে মসজিদ, খানজাহানীয়া বায়তুল ফালা জামে মসজিদ ও মিঠা পুকুরপাড় জামে মসজিদ, ৭টা ৪৫ মিনিটে নতুন কোর্ট জামে মসজিদ, পিসি কলেজ জামে মসজিদ, সড়ক ও জনপথ জামে মসজিদ, পুলিশ লাইন জামে মসজিদ, রেলওয়ে জামে মসজিদ, পিটিআই জামে মসজিদ, কেন্দ্রীয় বাস টার্মিনাল জামে মসজিদ, সরুই মাদ্রাসা ঈদগাহ ময়দান, হাড়ীখালী জামে মসজিদ, পৌরপার্ক জামে মসজিদ, দড়াটানা জামে মসজিদ ও খানজাহান পল্লী জামে মসজিদে ও হযরত খানজাহান (রহ:) মাজার জামে মসজিদ সকাল ৮টায় ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হবে। এছাড়া বাগেরহাটের ৯ টি উপজেলার বিভিন্ন জামে মসজিদ ও ঈদগাহে বিভিন্ন সময়ে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে।


বাগেরহাট সদরের ষাটগু¤ু^জ ইউপি চেয়ারম্যান শেখ আক্তারুজ্জামান বাচ্চু বলেন, ষাটগু¤ু^জ মসজিদে দক্ষিণাঞ্চলের পবিত্র ঈদুল আযহার প্রধান ও সর্ববৃহৎ জামাত অনুষ্ঠিত হবে। মসজিদে দুটি জামাত অনুষ্ঠিত হবে। এখানে জেলার বাইরের ধর্মপ্রাণ মুসল্লিরা অংশ নেবেন। সে উপলক্ষে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।


বাগেরহাটের পুলিশ সুপার পংকজ চন্দ্র রায় বলেন, পবিত্র ঈদুল আযহার জামাত শান্তিপূর্ণভাবে করতে গুরুত্বপূর্ণ মসজিদ গুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস বলেন, পবিত্র ঈদুল আযহা উপলক্ষে বাগেরহাটে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ঈদের জামাত ও আনন্দ উপভোগের জন্য পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা গ্রহনসহ পটকা, আতসবাজি ফুটানো বন্দ, রেকর্ডার ও মাইকের মাধ্যমে গান না বাজানোর জন্য নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া কোমল পানীয় বিক্রির নামে রাস্তার পার্শে ও মোড়ে অস্থায়ী ষ্টল তৈরী থেকে বিরত থাকার জন্য সকলকে অনুরোধ করা হচ্ছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন