সুন্দরগঞ্জে তিস্তার পানি হঠাৎ বৃদ্ধি হাজারও পরিবার পানিবন্দি

  

পিএনএস, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) থেকে আঃ মতিন সরকার : উজান থেকে নেমে আসা ঢলে এবং অবিরাম বর্ষণের কারণে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার উপর দিয়ে প্রবাহিত তিস্তা নদীর পানি হঠাৎ বৃদ্ধি পাওয়ায় হাজারও পরিবার পানিবন্ধি হয়ে পড়েছে। চরাঞ্চলের রাস্তাঘাট পানিতে ডুবে যাওয়ায় যোগাযোগ ব্যবস্থা বিছিন্ন হয়ে গেছে। গৃহপালিত পশুপাখি নিয়ে পানিবন্দি পরিবারগুলো বিপাকে পড়েছে। অনেকে উচুস্থানে, আশ্রয়কেন্দ্রে এবং পানি উন্নয়ন বোর্ডের বন্যা নিয়ন্ত্রণ বাঁধে আশ্রয় নিয়েছে।

গত মঙ্গলবার দিবাগত রাতে হঠাৎ তিস্তার পানি বাড়তে শুরু হয়। ২৪ ঘন্টার ব্যবধানে প্রায় ৪ ফিট পানি বৃদ্ধি পেয়েছে। উপজেলার তারাপুর, বেলকা, হরিপুর, চন্ডিপুর, শ্রীপুর ও কাপাসিয়া ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত তিস্তা নদীর পানি বেড়ে যাওয়ায় চরাঞ্চলের প্রায় হাজারও পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। বেলকা ইউনিয়নের মফিদুল হক মন্ডল জানান, যে হারে পানিবৃদ্ধি পাচ্ছে তাতে করে আগামী ২৪ ঘন্টার মধ্যে বিপদসীমা অতিক্রম হওয়ার সম্ভাবনা রয়েছে।

কাপাসিয়া ইউপি চেয়ারম্যান জালাল উদ্দিন ও হরিপুর ইউপি চেয়ারম্যান নাফিউল ইসলাম জিমি জানান, হঠাৎ পানি বেড়ে যাওয়ায় ইউনিয়নের হাজারো পরিবার পানিবন্দি হয়ে পরেছে। এখন পযর্ন্ত সরকারি বেসরকারিভাবে কোন প্রকার ব্যবস্থা গ্রহণ করা হয়নি। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নরুন্নবী সরকার জানান, ইউপি চেয়ারম্যানদের মাধ্যমে পানিবন্দি পরিবারদের খোঁজ খবর নেয়া হচ্ছে। বিষয়টি উদ্ধর্তন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech