সাঁওতালদের জীবন মান উন্নয়নে প্রশাসনের বিশেষ উদ্যোগ

  

পিএনএস, গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধার আদিবাসী সাঁওতালদের জীবন মান ও শিক্ষার উন্নয়নে জেলা প্রশাসন বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। এই লক্ষ্য বাস্তবায়নে ইতোমধ্যে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দিয়ে কাজ শুরু করা হয়েছে।

গোবিন্দগঞ্জ উপজেলার অসহায় অবহেলিত আদিবাসী সাঁওতাল জনগোষ্ঠীর দ্রুত পুনর্বাসনে তাদের দাবির পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসক গৌতম চন্দ্র পাল একাধিকবার সরেজমিনে সাঁওতাল পল¬ীগুলো পরিদর্শন করে এবং তাদের সাথে মতবিনিময় করে এই পরিকল্পনা বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেন। প্রাথমিক পর্যায়ে সাঁওতালদের দ্বারা প্রতিষ্ঠিত ও পরিচালিত মাদারপুর সাঁওতাল পল¬ীর শ্যামল মঙ্গল সকালে রমেশ স্মৃতি বিদ্যা নিকেতনের জন্য ২ লাখ ৫০ হাজার টাকা অনুদান দেয়া হয়েছে। বিদ্যালয়ের চারজন শিক্ষককে ৫ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেয়া হয়। উল্লেখ্য, এই বিদ্যা নিকেতনটিতে সাঁওতাল ছাত্রছাত্রীদের তাদের নিজস্ব সানতালী ভাষায় শিক্ষাদান করা হয়। বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক প্রিসিলা মুরমুর কাছে এই আর্থিক সহায়তার বরাদ্দপত্র ও চেক হস্তান্তর করা হয়েছে।

এছাড়াও জেলা প্রশাসক গৌতম চন্দ্র পাল সাঁওতালদের বয়স্ক ভাতা, প্রতিবন্ধী ভাতা, জমি আছে ঘর নেই অথবা জরাজীর্ণ বাড়িঘরের সংস্কারের উদ্যোগ নিয়েছেন। তিনি বলেন, মানুষের পাশে থাকার লক্ষ্য নিয়ে গাইবান্ধা জেলা প্রশাসন কাজ করে যাচ্ছে। তারই অংশ হিসেবে সাঁওতাল সম্প্রদায়ের মানুষজনকে সকল কল্যাণমূলক ও সামাজিক সুবিধা নিশ্চিত করার উদ্যোগ নেয়া হয়েছে। এসডিজি (সাসটেনেবল ডেভলপমেন্ট গোল) অর্জনের জন্য সমাজের কোন মানুষকে পিছিয়ে রাখা যাবে না। সকলকে সমন্বিত প্রচেষ্টায় এগিয়ে আসতে হবে বলে জেলা প্রশাসক গৌতম চন্দ্র পাল জানান।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech