সরাইল সরকারি হাসপাতালটি বিভিন্ন ওষুধ কোম্পানীর প্রতিনিধিদের দখলে

  15-10-2018 07:18PM

পিএনএস, ব্রাহ্মণবাড়িয়া থেকে মোঃ রাকিবুর রহমান রকিব : ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলায় কর্মরত বিভিন্ন ওষুধ কোম্পানীর প্রতিনিধির (রিপ্রেনজেটিভ) দখলে। সরাইলের হাসপাতাল কর্তৃপক্ষের এদিকে নেই কোন নজর চিকিৎসকের রুম থেকে বের হতে না হতেই রোগীর ব্যবস্থাপত্র নিয়ে টানাটানি এবং ছবি তোলা শুরু করে তারা। কোনরকম অনুমতি না নিয়েই হাত থেকে কেড়ে নেয় রোগীর ব্যবস্থা পত্র। বেশ কয়েক মাস ধরে হাসপাতালে এমন অনেক দৃশ্যই চোখে পড়ে।

অনুসন্ধানে জানা গেছে, দীর্ঘদিন ধরে চলছে ওষুধ কোম্পানীর প্রতিনিধিদের এমন উপদ্রব। এতে বিব্রতবোধ করছে রোগী এবং তাদের সাথে আসা স্বজনরা। সরকারি এ হাসপাতালে বর্হিবিভাগে ডাক্তার দেখাতে প্রতিদিন ছুটে আসে শত-শত রোগী। কিন্তু রোগী দেখার সময় এই ওষুধ প্রতিনিধিরা ডাক্তারদের রুমে ঢুকে শুরু করে একাধিক ওষুধ কোম্পানীর ওষুধ সম্পর্কে লেকচার দেয়া। এদিকে অসহায় রোগী ও তাদের স্বজনরা বাইরে ঠায় দাড়িয়ে থাকে সিরিয়াল পাওয়ার জন্য। তারপর সিরিয়াল পেয়ে যখন ডাক্তার রোগী দেখে ব্যবস্থাপত্র লিখে দেন তখন বের হতেই কোনরকম অনুমতি না নিয়ে স্বজনদের হাত থেকে কেড়ে নেয় ব্যবস্থাপত্র।তারপর বিভিন্ন ওষুধ কোম্পানীর প্রতিনিধিরা শুরু করে পালাক্রমে ছবি তোলা।

একাধিক সূত্রে জানা গেছে, সরাইল হাসপাতালে প্রতিদিন বিভিন্ন ওষুধ কোম্পানীর বিশ-এিশ জন প্রতিনিধিরা সকাল থেকে ভিড় করে প্রতিটি বিভাগের ডাক্তারদের রুমের সামনে এমনকি রোগীদের বসার জন্য নির্ধারিত আসনগুলো দখল করে ঘন্টার পর ঘন্টা বসে থাকে তারা। ডাক্তার ভিজিটের নামেওষুধ প্রতিনিধিদের যে অত্যাচার চলছে তার পিছনের কারণ হিসেবে জানা গেছে পদোন্নতি। পদোন্নতি এবং চাকুরী বাঁচানোর জন্য দিনের পর দিন তারা জিম্মি করে রাখে সরাইল হাসপাতালটি। অনেক ওষুধ কোম্পানীর প্রতিনিধিরা তারা নিজেকে মিডিয়ার কর্মী দাবি করে সমানতালে অতিষ্ট করে তুলেছে সরাইল হাসপাতাল চত্ত্বর।নাম প্রকাশে অনিচ্ছুক এক ওষুধ প্রতিনিধি জানায়, পদোন্নতি এবং ওষুধ কোম্পানীর টার্গেট পূরণ করতেই তারা রোগীর কাছ থেকে ব্যবস্থাপত্র নিয়ে নিশ্চিত হতে চান কোন কোন কোম্পানীর ওষুধ লেখা হয়েছে। নিজের পদোন্নতি এবং চাকুরি টিকিয়ে রাখতেই তারা ব্যবস্থাপত্রের ছবি তুলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাখিল করেন। আরেকটি ওষুধ কোম্পানীর প্রতিনিধি নাম প্রকাশ না করার শর্তে জানান, তাদের কোম্পানীর ওষুধ লেখার কারনে ডাক্তারদের প্রতিমাসে কোম্পানী থেকে টাকা দেওয়া হয়।


সরেজমিনে ১৫অক্টোবর সোমবার দুপুর ১১টার দিক শিশু বর্হিবিভাগের ডাক্তার দেখিয়ে বের হতেই শিশুর মা আরিফা বেগমের কাছ থেকে ব্যবস্থাপত্র কেড়ে নেয় বেশ কয়েকজন ওষুধ প্রতিনিধি। কালিকচ্ছ থেকে চিকিৎসা নিতে আসার রোগীর স্বজন রহিম মিয়া বলেন, আমরা চিকিৎসা নিতে এসে ওষুধ কোম্পানীর লোকসহ অনেক দালালের হাতে পড়তে হচ্ছে। এরকম দৃশ্য হরহামেশাই সরাইল হাসপাতালের ভিতরেবাইরে দেখা গেলেও কর্তৃপক্ষ রয়েছে নিশ্চুপ।এদের অহেতুক ঝামেলার হাত থেকে মুক্তি চায়সাধারণ রোগী ও তাদের স্বজনরা। কিন্তু কে করবে ওদের নিয়ন্ত্রন ?

এ বিষয়ে সরাইল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ কাজী আইনুল ইসলাম বলেন,ওষুধ কোম্পানীর প্রতিনিধিদের ডাক্তারদের রুম ভিজিট করার জন্য নিদিষ্ট সময় সীমা নির্ধারন করা রয়েছে। এর বাহিরে কাউকে পাওয়া গেলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহন করা হবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন