মোরেলগঞ্জে পানগুছি নদীর ভাঙ্গন থেকে রক্ষা পেতে টেকসই বেড়িবাঁধের দাবিতে মানববন্ধন

  15-10-2018 09:47PM

পিএনএস, বাগেরহাট প্রতিনিধি :বাগেরহাটের মোরেলগঞ্জে পানগুছি নদীর ভাঙ্গন থেকে রক্ষা পেতে মানববন্ধন করেছেন ক্ষতিগ্রস্থ এলাকাবাসি। আজ সোমবার গাবতলা, কাঠালতলা ও খাউলিয়া গ্রামের দুই শতাধীক নারী পুরুষ এ মানববন্ধনে অংশ গ্রহন করেন। মোরেলগঞ্জ সদর ইউনিয়ন চেয়ারম্যান মাহমুদ আলী এ কর্মসূচীর আয়োজন করেন। পরিষদের অন্যান্য সদস্যগনও যোগ দেন। ভাঙ্গনরোধে দ্রæত ও টেকসই বেড়িবাঁধের দাবি জানানো হয় মানবন্ধনে। কয়েক বছর ধরে পানগুছি নদীর ভাঙ্গনে ওই তিনটি গ্রামের কমপক্ষে ৪শ’ পরিবার তাদের ভিটেমাটি হারিয়েছে। গতকাল রবিবার গাবতলা গ্রামের ২৫একর জমি ধসে গেছে নদীতে।

২০১৭ সালের জুলাই মাসে স্থানীয় সংদস্য সদস্য ডা. মোজাম্মেল হোসেন এলাকা পরিদর্শন করেন। ওই সময় তিনি গাবতলা হতে পশুরবুনিয়া অভিমুখে আড়াই কিলোমিটার বেড়িবাঁধের জন্য পানিসম্পদ মন্ত্রীর নিকট ডিও লেটার দেন। ডিও লেটারে বলা হয়েছে, ‘স্বাধীনতার পূর্বে বেড়িবাঁধ নির্মানের লক্ষে পোল্ডার নং-৩৫/২ নামে একটি প্রকল্প গ্রহন করা হয়েছিল যা অদ্যাবধি বাস্তবায়িত হয়নি’। ডিও লেটারের ভিত্তিতে পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম গেল বছরের ১২ জুলাই পাউবো মহাপরিচলকেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের নির্দেশ দিয়েছেন।

ক্ষতিগ্রস্থদের পক্ষে ইউনিয়ন চেয়ারম্যান মাহমুদ আলী বলেন, কয়েক শ’ পরিবার তাদের মাথা গোজার ঠাই হারিয়ে ছিন্নমূলে পরিনত হয়েছে। এখন প্রয়োজন টেকসই বেড়িবাঁধের।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন