পণ্য আছে, বিক্রেতা নেই

  

পিএনএস, শেরপুর (বগুড়া) প্রতিনিধি : শিক্ষার্থীদের মাঝে সততা ও নিষ্ঠাবোধ সৃষ্টির পাশাপাশি দুর্নীতির বিরুদ্ধে গণসচেতনতা বাড়াতে বগুড়ার শেরপুর উপজেলায় আরও একটি বিদ্যালয়ে চালু করা হলো ‘সততা ষ্টোর’। বুধবার (১৪নভেম্বর) দুপুরে শহরের টাউন কলোনি এজে উচ্চ বিদ্যালয়ে বিক্রেতা বিহীন এই ব্যবসা প্রতিষ্ঠানের উদ্বোধন করা হয়। দুর্নীতি দমন কমিশন (দুদুক) বগুড়ার উপ-পরিচালক মো. আনোয়ারুল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘সততা ষ্টোরটির’ আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এছাড়া একই অনুষ্ঠানে বিদ্যালয়টির মেধাবি ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষা উপকরণও বিতরণ করেন তিনি।

উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি নিমাই ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে দুর্নীতি দমন কমিশন বগুড়ার উপ-সহকারি পরিচালক সুদীপ কুমার চৌধুরী, শেরপুর প্রেসক্লাবের সভাপতি শফিকুল ইসলাম শফিক, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সহ-সভাপতি শাহজামাল সিরাজী, সদস্য সচিব আব্দুস সাত্তার, সদস্য মাহবুবুল আলম হিরু, আইয়ুব আলী, গোলাম হোসেন, অত্র বিদ্যালয়ের সভাপতি মানিক সেখ, প্রধান শিক্ষক সুধীন্দ্র নাথ রায়, পৌরসভার সংরক্ষিত সাবেক নারী কাউন্সিলর শিল্পী বেগম, শিক্ষক রামকৃষ্ণ মোহন্ত প্রমুখ বক্তব্য রাখেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিদ্যালয়টির একটি কক্ষে স্থাপিত ‘সততা ষ্টোর’। সেখানে থরে থরে সাজিয়ে রাখা হয়েছে রকমারী পণ্য। এরমধ্যে রয়েছে খাতা, কলম, পেন্সিল, রাবার, শার্পনার, জ্যামিতি বক্স, পেন্সিল বক্স, রঙ পেন্সিলসহ অন্যান্য শিক্ষা সামগ্রী। এছাড়াও চকলেটসহ বিস্কুটের মত খাবার পণ্যও রয়েছে এই সততা ষ্টোরে। তবে ষ্টোরে কোন বিক্রেতা নেই। প্রতিটি পণ্যের মূল্য তালিকা ঝুলানো হয়েছে। শিক্ষার্থীরা ইচ্ছেমত সামগ্রী কিনে সততা ষ্টোরে রাখা ক্যাশ বাক্সে নিজ হাতে টাকা রাখছে। উল্লেখ্য: বিগত কয়েক মাস আগে শেরপুর শহরের মজিবর রহমান মজনু বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুরুপ আরেকটি ‘সততা ষ্টোর’ চালু করেছে দুর্নীতি দমন কমিশনের সমন্বিত বগুড়া জেলা কার্যালয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় দুদুকের উপ-পরিচালক আনোয়ারুল হক শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরাই জাতির ভবিষ্যৎ। একদিন তোমরাই দেশকে নেতৃত্ব দেবে। তাই শিশুকাল থেকেই নীতি-নৈতিকতা ও সততার শিক্ষা নিতে হবে। কারণ সততা একটি সর্বোৎকৃষ্ট পন্থা। ভবিষ্যতে সততা নিয়ে কাজ করে দেশকে দুর্নীতিমুক্ত করবে। আর এই শিক্ষা দিতেই ‘সততা ষ্টোর’ নামে একটি ব্যবসা প্রতিষ্ঠান চালু করা হলো। যে ষ্টোরে কোন বিক্রেতা থাকবে না।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech