সুনামগঞ্জ-৩ আসন : মনোনয়ন চেয়ে মাঠে এক ডজন ‘লন্ডনি’

  19-11-2018 05:47PM

পিএনএস ডেস্ক : প্রবাসী-অধ্যুষিত জগন্নাথপুর উপজেলা ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নিয়ে গঠিত সুনামগঞ্জ-৩ সংসদীয় আসন। দুই উপজেলার এসব যুক্তরাজ্যপ্রবাসীর বেশির ভাগের রয়েছে দ্বৈত নাগরিকত্ব। স্থানীয় বাসিন্দাদের কাছে তাঁরা পরিচিত ‘লন্ডনি’ হিসেবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে সুনামগঞ্জ-৩ আসনে বিভিন্ন দলের মনোনয়ন ফরম তুলেছেন ১২ জন লন্ডনি। ইতিমধ্যে এসব প্রবাসী নিজ নিজ দলের মনোনয়ন ফরম সংগ্রহের পাশাপাশি প্রার্থী হতে জোর লবিং করছেন।

একটি পৌরসভা ও আটটি ইউনিয়ন নিয়ে গঠিত জগন্নাথপুর উপজেলা। এই উপজেলার যেকোনো নির্বাচনে যুক্তরাজ্যপ্রবাসীদের অংশগ্রহণ থাকে। অপরদিকে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় রয়েছে আটটি ইউনিয়ন। এই উপজেলায়ও রয়েছে অনেক প্রবাসী। সংসদ নির্বাচন সামনে রেখে দুই উপজেলার প্রবাসীরা ভোটযুদ্ধে নামতে নিজ নিজ পছন্দের দল থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন।

আওয়ামী লীগ থেকে মনোনয়নপ্রত্যাশী লন্ডনিদের মধ্যে আছেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক, যুক্তরাজ্য আওয়ামী লীগের সহসভাপতি হরমুজ আলী, সাবেক সাংগঠনিক সম্পাদক সৈয়দ আবুল কাশেম। বিএনপি থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়ছর এম আহমদ, যুক্তরাজ্য বিএনপির নেতা এম এ খলকু, এম এ ছাত্তার, নুরুল ইসলাম সাজু ও আনোয়ার হোসেন। এরশাদের জাতীয় পার্টি থেকে মনোনয়ন ফরম নিয়েছেন যুক্তরাজ্যপ্রবাসী সাজ্জাদুর রহমান ও শাহিন আহমদ। এ ছাড়া জমিয়ত উলামায়ে ইসলাম (মুফতি ওয়াক্কাস) নেতা শামসুল ইসলাম ও খেলাফত মজলিস নেতা যুক্তরাজ্যপ্রবাসী ফয়েজ আহমদ নিজ নিজ দল থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তাঁদের মধ্যে যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়ছর এম আহমদ, যুক্তরাজ্য বিএনপির নেতা এম এ খলকু, এম এ ছাত্তার, আনোয়ার হোসেন, জাতীয় পার্টি নেতা সাজ্জাদুর রহমান এখনো দেশে ফেরেননি। তাঁদের পক্ষে সমর্থকেরা মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

দুই উপজেলার বাসিন্দারা জানান, সুনামগঞ্জ-৩ আসনটি মর্যাদাপূর্ণ আসন হিসেবে পরিচিত। এই আসন থেকে নির্বাচিত সাংসদ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য প্রয়াত রাজনীতিবিদ আবদুস সামাদ আজাদ ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকারের পররাষ্ট্রমন্ত্রী হন। এরশাদ সরকারের শাসনামলে হুমায়ুন রশীদ চৌধুরী পররাষ্ট্রমন্ত্রী ও তাঁর ছেড়ে দেওয়া আসনে উপনির্বাচনে ফারুক রশীদ চৌধুরী অর্থ প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। সর্বশেষ বর্তমান সাংসদ মোহাম্মদ আবদুল মান্নান আওয়ামী লীগ সরকারের অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

জগন্নাথপুর উপজেলা নাগরিক ফোরামের সভাপতি নুরুল হক বলেন, স্থানীয় সরকার নির্বাচনের মতো এবার জাতীয় সংসদ নির্বাচনে সুনামগঞ্জ-৩ আসনে এক ডজন প্রবাসীর মনোনয়নযুদ্ধ নির্বাচনী এলাকায় ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। এসব প্রবাসীর অনেকেই এখনো প্রবাসে রয়েছেন। তিনি বলেন, জনগণের প্রতিনিধিদের জনগণের পাশে সুখ-দুঃখে সার্বক্ষণিক থাকা দরকার।

যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাজিদুর রহমান ফারুক বলেন, ‘আমরা যুক্তরাজ্যে বসবাস করলেও নির্বাচনী এলাকার মানুষের সুখে-দুঃখে রয়েছি। আমার দ্বৈত নাগরিকত্ব থাকলেও মনোনয়ন পেলে যুক্তরাজ্যের নাগরিকত্ব ছেড়ে দেশে চলে আসব।’

এই আসন থেকে মনোনয়ন দৌড়ে আছেন আওয়ামী লীগ থেকে মোহাম্মদ আবদুল মান্নান, আজিজুস সামাদ আজাদ, আবুল কালাম, বিএনপি থেকে লে. কর্নেল (অব.) সৈয়দ আলী আহমদ, এম এ মালেক খান, রফিকুল ইসলাম খসরু, আশরাফুল হক, জমিয়ত উলামায়ে ইসলাম নেতা সাবেক সাংসদ শাহীনুর পাশা চৌধুরী, আইনজীবী শামসুল ইসলাম, সৈয়দ মুরাদ আহমদ।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন