দুর্নীতিমুক্ত তানোর ভূমি অফিস!

  10-12-2018 10:10PM

পিএনএস, তানোর (রাজশাহী) সংবাদদাতা : তানোর উপজেলা ভূমি অফিস চত্বরে ঢুকতেই চোখে পড়ে ‘আমি ও আমার অফিস দুর্নীতি মুক্ত’ নিজের কাজ নিজে করুন, দালাল ও প্রতারক থেকে দূরে থাকুন’ ‘ভূমি সেবায় দুর্নীতিকে লাল কার্ড’, ‘ভূমি দস্যুদের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলুন’, ‘ভূমি সংক্রান্ত আইন জানুন আপনার ভূমি নিরাপদে রাখুন’ ‘ভোগান্তিমুক্ত ভূমি সেবা আমাদের অঙ্গীকার, দুর্নীতিমুক্ত ভূমি সেবা আপনার অধিকার’ ‘ভূমি সেবায় আইন বহির্ভূত অর্থ প্রদান ও গ্রহণ সম্পূর্ণ নিষিদ্ধ’‘নিয়মিত ভূমি উন্নয়ন কর পরিশোধ করুন’-এমন অসংখ্য শ্লোগান সম্বলিত ফেস্টুন।

কার্যালয়ের পশ্চিমপাশে ছোট্ট একটি কক্ষ নাম ‘ছায়াবীথি’। তাতে ভূমি অফিসে সেবা নিতে আসা সেবাগ্রহীতারা অপেক্ষা করছেন। এসিল্যান্ড যখন একজনের সমস্যার সমাধান করছেন অন্যরা তখন সেখানে বিশ্রাম নিচ্ছেন। গাছের ছায়ার নিচে গ্রিল দিয়ে আবৃত ঘরটিতে রয়েছে দখিনা হাওয়া আসার সুযোগ। চত্বর জুড়ে বিভিন্ন ফুল ও গাছগাছালির সমারোহ। আর গাছের ফাঁকে ফাঁকে দৃষ্টিনন্দন বসার বেদী। কোনো বিশৃঙ্খলা নেই, নেই ছুটোছুটি। সেখানে সেবাগ্রহীতারা বসে গল্প করছেন। কেউবা অপেক্ষা করছেন।

নিজের কক্ষে বসে আছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্যাহ আল মামুন। সামনে রয়েছে একটি টিভি মনিটর। সেখানে অফিসের বিভিন্ন রুমের সিসি ক্যামেরার চিত্র তিনি দেখতে পান। আর তার সামনে চার সারিতে বসে আছেন সেবাপ্রার্থীরা। এক এক করে নিজ নিজ জমিজমার সমস্যার কথা বলছেন তারা।

তানোর ভূমি অফিসে গিয়ে অন্যরকম এসব চিত্র দেখা গেল। জমিজমার সমস্যা নিয়ে যারা এই কার্যালয়ে আসেন তারা সরাসরি ডুকে যাচ্ছেন এসিল্যান্ডের অফিসরুমে। যাতে তারা দালালদের হাতে না পড়েন, সে জন্য এই সেবা ব্যবস্থা চালু করেছেন এসিল্যান্ড আব্দুল্যাহ আল মামুন। এ কাজের প্রেরণা তিনি পেয়েছেন রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদেরের কাছ থেকে। দালালের দৌরাত্ম্য থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে রয়েছে দুইটি অভিযোগ বক্স। অভিযোগ থাকলে বক্সে অভিযোগ কার্ড ফেলতে হবে। আর অপর বক্সে কাজে সন্তুষ্টি হলে ফেলতে পারে স্মাইলকার্ড।অভিযেগ কেন্দ্রে রয়েছে অফিস রেজিস্ট্রার খাতা। গণশুনানির ম্যাধ্যমে জবাবদিহিতাসহ ভূমি সেবা পৌছে দেওয়া হচ্ছে তৃণমূলে। সেখানে লেখা ভূমি অফিসের সেবার বিষয়ে আপনার যে কোনো মতামত/পরামর্শ/অভিযোগ দাখিল করুন। যোগদানের পর থেকে একের পর এক উদ্ভাবনী উদ্যোগে উপজেলা ভূমি অফিসের চেহারা বদলে দিয়েছেন তরুণ এই সরকারি কর্মকর্তা আব্দুল্যাহ আল মামুন।

গত বছরের ১৭ অক্টোবর এই কার্যালয়ে তিনি যোগ দেন। তিনি এসে দেখেন তার কার্যালয়ে দালালদের দৌড়ঝাঁপ। কাজের জন্য কেউ এলেই তাদের খপ্পরে পড়তেন। তাই দালালদের হাত থেকে সেবাগ্রহীতাদের রক্ষায় মাঠে নামেন তিনি। অফিসের চারপাশের দেয়ালে নামজারির সাইনবোর্ড ও ব্যানার টানানো। কোন বিষয়ে কার সঙ্গে কীভাবে যোগাযোগ করতে হবে, সব তথ্য লেখা আছে। এ ছাড়া পরিপাটি কার্যালয়ের সামনে কাঁচের গ্লাস দিয়ে তৈরি হেল্প ডেস্ক ও তথ্য সেবা সেবাকুঞ্জ। সেখানে একজন কর্মী বসে আগত ব্যক্তিদের তথ্য দিয়ে সহায়তা করছেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন