ঝুঁকিপূর্ণ ভবনে কপিলমুনি বণিক সমিতির অফিস

  22-01-2019 05:42PM

পিএনএস, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি : ইতিহাস ঐতিহ্যের ধারক-বাহক খুলনা জেলার দ্বিতীয় বৃহৎতম বাণিজ্যিক শহর কপিলমুনি। দানবীর রায় সাহেব বিনোদ বিহারী সাধু প্রায় শত বছর আগে পাইকগাছা উপজেলার কপিলমুনি বাজার আধুনিকায়ন করেন। যা দেশের দক্ষিণাঞ্চলের জেলা গুলোর মধ্যে লক্ষনীয় ছিল। সেই থেকে নাম করণ করা হয় বিনোদগঞ্জ বাজার। বাজারের উন্নয়ন ধারাবাহিকতা বজায় রাখতে তৎকালিন সময় বিনোদ বাবু প্রতিষ্ঠা করেন বিভিন্ন জনহিতকর প্রতিষ্ঠান। তেমনি ক্ষুদ্র ব্যবসায়ীদের স্বার্থে বাজারের প্রাণ কেন্দ্রে সুদর্শন কারুকার্য খচিত ভবন নির্মান করেন। এ ভবনে সিদ্ধেশ্বরী ব্যাংকের সকল কার্য্যক্রম পরিচালনা করা হত। যা আজ কালের সাক্ষী। সেখানে বসে বিনা লাভে ক্ষুদ্র ব্যবসায়ীদের মাঝে বিতরণ করা হতো মূলধন। সেই সময় উৎকর্ষ সমিতির নামে এ সব ঋণ বিতরণ করতেন মহান ব্যক্তিত্ব রায় সাহেব বিনোদ বিহারী সাধু।

২০ ইঞ্চি চওড়া চুন সুড়কির নির্মিত পাকা দেওয়াল আর লৌহ কাঠের তৈরী দরজা জানালা দ্বিতল ভবন আজও মনে করিয়ে দেয় তার অতীত ঐতিহ্যের ইতিকথা। কিন্তু কালের বিবর্তন ও বৈরীতায় আজ সেই সুবিশাল ভবনটি হুমকির মুখে পড়েছে। দীর্ঘ পথ পাড়ি দিয়ে বয়সের ভারে জরাজীর্ণ হয়ে নুয়ে পড়েছে। ভবনের দেওয়ালের পলেস্তারা, ছাদসহ এর অবকাঠামো নড়বড়ে চরম ঝুঁকিপূর্ণ হয়েছে। অতি মাত্রায় ঝুঁকিপূর্ণ দ্বিতলের উপরের কক্ষ গুলো কয়েক বছর আগে ভেঙে ফেলা হয়েছে।

বর্তমানে একতলা ভবনে চরম ঝুঁকির মধ্যে চলছে কপিলমুনি বিনোদগঞ্জ বণিক সমিতির কার্য্যক্রম। ফলে যে কোনো মুহুর্তে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করেছেন ব্যবসায়ীসহ নের্তৃবৃন্দ। অথচ রাজস্ব আয় সমৃদ্ধ বাণিজ্যিক উপশহর এর গুরুত্বপূর্ণ স্থাপনাটি সরকারের পৃষ্টপোশকতার অভাবে আজও সংস্কার থেকে বঞ্চিত। ইতিপূর্বে সরকারের সংশ্লিষ্ট সচিব ও জেলা পরিষদ প্রশাসক পৃথকভাবে ভবন নির্মাণের একাধিক ফলক উন্মোচন করলেও তা কবে নাগাত বাস্তবায়ন হবে তা নিয়েও রয়েছে বিতর্ক।

বাজারের ব্যবসায়ীরা বলছেন, তারা ফলক উন্মোচনের কথা শুনে ঐতিহ্যবাহী এ ভবন সংস্কারে আশার আলো দেখলেও বর্তমানে এর কোনো প্রক্রিয়ার বিন্দুমাত্র প্রতিফলন চোখে পড়েনি। জানাযায়, বাংলাদেশ সরকারের পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব ড. মিহির কান্তি মজুমদার গত ৩রা জুন’১১ ভবন নির্মাণে বণিক সমিতির সম্মুখে এক নাম ফলক উন্মোচন করেন। এরপর গত ৩০ জানুয়ারি’১২ তারিখে খুলনা জেলা পরিষদ প্রশাসক শেখ হারুনার রশিদ একইভাবে ভবন নির্মাণে ফলক উন্মোচন করেন। অথচ দীর্ঘ সময় অতিক্রম হলেও এর বাস্তবায়নে কোনো প্রক্রিয়া অদ্যবধি চোখে পড়েনি। ফলে ঐতিহ্যবাহী এ ভবনটির সংস্কার ও নির্মাণে আবারও অনিশ্চয়তা দেখা দিয়েছে। কোনো হতাহত ও ঐতিহ্য রক্ষায় বাজারের ব্যবসায়ী ও এলাকাবাসীর দাবী, দ্রুত বাস্তবায়ন করা হোক শত বছরের ঐতিহ্যবাহী সিদ্ধেশ্বরী ভবণের নির্মাণ কাজ। এ ব্যাপারে সংশ্লিষ্ট বিভাগের উর্দ্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন