পাইকগাছায় সুন্দরবন দিবস উদযাপন

  

পিএনএস, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি : খুলনার পাইকগাছা বৃহস্পতিবার সকাল ১১টায় সুন্দরবন দিবস উদযাপন করা হয়েছে। ১৪ফেব্রুয়ারি ‘বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দবনকে ভালোবাসুন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে এক আলোচলা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলার নতুন বাজারে বনবিবি সংগঠনের সভাপতি ও সাংবাদিক প্রকাশ ঘোষ বিধান এর সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রধান অতিথি তেল-গ্যাস-খনিজ সম্পদ, বিদ্যুৎ ও বন্দর রক্ষা কমিটির উপজেলা শাখার আহবায়ক শেখ আব্দুল হান্নান, বিশেষ অতিথি কপিলমুনি সিটি প্রেসক্লাবের সভাপতি এম আজাদ হোসেন, প্রভাষক ইকবাল হোসেন, সাংবাদিক মহানন্দ অধিকারী মিন্টু, আব্দুস সবুর আল-আমিন ও সাবেক ইউপি সদস্য শেখ আজগর আলী প্রমুখ। রাষ্টীয় ভাবে সুন্দরবন দিবস পালনের দাবী রেখে আলোচনা সভায় বক্তারা বলেন সমুদ্র উপকূলবর্তী পৃথিবীর সবচেয়ে বড় ম্যানগ্রোভ বনভূমি সুন্দরবন। এই বনভূমি গঙ্গা ও ব্রহ্মপুত্র মোহনায় অবস্থিত এবং বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ জুড়ে বিস্তৃত।

বিশ্বের অন্যতম এ ম্যানগ্রোভ বন বাংলাদেশের গর্ব। সুন্দরবন ১৯৯৭ সালে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি দেয়। সুন্দরবনের মোট আয়তন ১০০০০ বর্গ কিলো মিটার। এর মধ্যে বাংলাদেশ অংশের আয়তন প্রায় ৬ হাজার ১৭ বর্গ কিলো মিটার। এ বনে রয়েছে বিশ্ব বিখ্যাত রয়েল বেঙ্গল টাইগার ছাড়াও নানান ধরণের পাখি, চিত্রা হরিণ, কুমির ও সাপসহ অসংখ্য প্রজাতির প্রাণীর আবাসস্থল।

এছাড়া সুন্দরী, গোলপাতা গাছ ও সুন্দরবন রয়েছে ৫ হাজার প্রজাতির উদ্ভিদ, ১৯৮ প্রজাতির উভচর প্রাণী, ১২৪ প্রজাতির সরীসৃপ, ৫৭৯ প্রজাতির পাখি, ১২৫ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী ও ৩০ প্রজাতির চিংড়ি মাছ রয়েছে। অথচ প্রতিনিয়ত বনখেকোদের আগ্রাসনের ফলে বিশ্ব ঐতিহ্য সুন্দরবন আজ হুমকির মুখে। সুন্দরবনের সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে রয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলসহ গোটা দেশের পরিবেশ। কেবল বাংলাদেশ নয়, সারা বিশ্বই চায় সুন্দরবন বেঁচে থাকুক বহু বছর। এসময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন শামসুর রহমান, আলাউদ্দিন, হাবিবুর রহমান হোসেন আলীসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech