সুন্দরগঞ্জে জমাট বাঁধা সার নিয়ে ডিলারেরা বিপাকে

  18-02-2019 03:57PM

পিএনএস, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি : গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় জমাট বাঁধা ইউরিয়া সার নিয়ে ডিলারেরা বিপাকে পড়েছেন।

জানা গেছে, চলতি বোরো মৌসুমে এ উপজেলায় ২৭ হাজার ৫’শ হেক্টর জমিতে বোরো ধানের চারা রোপন করা হয়। উপজেলা কৃষি অফিসের লক্ষ্যমাত্রা অনুযায়ী ১৫ ইউনিয়ন ও ১ পৌরসভায় বিসিআইসির নিয়োগকৃত ১৬ জন ডিলার প্রতিজনই ১’শ ৬ মেট্রিক টন করে ইউরিয়া সার উত্তোলণ করেন। উক্ত উত্তোলিত সারের ২০% জমাট বাঁধা হওয়ায় তা ধান চাষীরা ক্রয়ে অনিহা প্রকাশ করছেন। এ অবস্থা চলতে থাকায় ডিলারেরা জমাট বাঁধা ইউরিয়া সার নিয়ে বিপাকে পড়েছেন। এতে ডিলারদের লোকশানের পরিমান দাড়িয়েছে ৬৯ লাখ ৬৩ হাজার ২’শ টাকা। এছাড়া ধান চাষীরা নির্ধারিত সময়ে রোপনকৃত বোরো ধানে সার দিতে না পারায় ধানের চারাগুলো সতেজ হয়ে উঠছেনা। ফলে চলতি বোরো মৌসুমে ধান উৎপাদনের লক্ষ্য মাত্রা ব্যাহত হতে পারে বলে কৃষকরা আশঙ্কা প্রকাশ করে হতাশায় ভুগছেন। নাচনি ঘগোয়া গ্রামের চাষী আব্দুর রশিদ, চাচিয়া মিরগঞ্জ গ্রামের হাবিবুর রহমানসহ অনেকে জানান জমাটবাধা সারের তুলনামূলক গুণগত মান না থাকায় তা প্রয়োগ করেও কোন কাজে আসছে না।

এ নিয়ে বিসিআইসি সার ডিলার সমিতির সভাপতি আব্দুর রশিদ সরকার ডাব্লিউ ও ডিলার একরামুল জানান, বাফার গোডাউন থেকে বরাদ্দের ২০% জমাটবাধা সার উত্তোলনে তাদের বাধ্য করা হচ্ছে। এদিকে উত্তোলনকৃত জমাটবাধা সার কৃষক ক্রয় করতে অনিহা প্রকাশ করায় ডিলাররা তা বিক্রি করতে হিমসিম খাচ্ছেন। জমাটবাধা সার বিক্রি না হওয়ায় ডিলারদের গোডাউনে বস্তা বন্ধ অবস্থায় মজুদ থাকছে। এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা রাশেদুল ইসলাম বলেন, বরাদ্দকৃত সার গুলো চীন দেশের। তবে এর গুনগত মান ঠিক আছে। চাষীরা কেন ক্রয় করছেন না খতিয়ে দেখা হচ্ছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন