কুড়ি জোড়া তরুণ-তরুণীর যৌতুকবিহীন বিয়ে

  19-02-2019 05:27PM

পিএনএস ডেস্ক : দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার প্রত্যন্ত অঞ্চলের অসহায় বিশ জোড়া তরুণ-তরুণীর একই দিনে একসঙ্গে যৌতুকবিহীন বিয়ে দেওয়া হয়েছে।

সোমবার বীরগঞ্জের বটতলী ফয়জিয়া মদিনাতুল উলুম মাদ্রাসা মাঠ প্রাঙ্গণে বাংলাদেশ জমিয়াতুল উলামা ও ইসলাহুল মুসলিমীন পরিষদ বাংলাদেশের চেয়ারম্যান আল্লামা ফরীদ উদ্দিনের তত্ত্বাবধানে এই বিয়ের কাজ সম্পন্ন করা হয়।

একসঙ্গে এতগুলো যৌতুকবিহীন বিয়ে দেখার জন্য এলাকার উৎসুক জনতা ভিড় জমায় বিয়ের অনুষ্ঠানে। ভিন্নধর্মী এই বিয়ের আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।

বিয়ের আয়োজকরা জানান, বাংলাদেশের প্রত্যন্ত গ্রামাঞ্চলের অসহায় তরুণ-তরুণীদের মধ্যে যারা পরিবারের খরচে বিবাহ করতে পারেন না, তাদের জন্যই এই যৌতুকবিহীন বিয়ের আয়োজন।

তারা আরও জানান, অভাব-অসহায়ত্বের কারণে সঠিক বয়সে কেউ যেন বিয়ে থেকে বঞ্চিত না হয়, সেজন্য এই ব্যতিক্রমধর্মী বিয়ের আয়োজন।

এই বিয়ের আয়োজন এবং সকল তদারকির দায়িত্বে ছিলেন ইসলাহুল মুসলিমীন পরিষদ বাংলাদেশের দিনাজপুর প্রতিনিধি মাওলানা আইয়ুব আনসারী।

মনোরঞ্জন শীল গোপাল নববিবাহিত বর-কনের উদ্দেশে বলেন, “নতুন বিবাহবন্ধনে আবদ্ধ তরুণ-তরুণীদের সামাজিক জীবনে সর্বত্র সাফল্য কামনা করি।”

যৌতুকের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়ে তিনি বলেন, “এ জাতীয় উদ্যোগে আমাদের সমাজ সুন্দরের পথে হাঁটবে। সমাজ কুসংস্কার থেকে রক্ষা পাবে।”

এই বিয়ে আয়োজনে পাশাপাশি নতুন বর কনেকে দেওয়া হয়েছে আত্মকর্মসংস্থানের জন্য সেলাই মেশিন, ছাগল, লেপ-তোশক, হাঁড়ি-পাতিলসহ প্রয়োজনীয় আসবাবপত্র।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন