শেরপুরে কলাগাছের তৈরী শহীদ মিনারে শ্রদ্ধা জানালো শিশু কিশোররা

  

পিএনএস, শেরপুর (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার শেরপুরে নিজ হাতে কলাগাছের শহীদ মিনার বানিয়ে পুষ্পমাল্য ও ফুল অর্পনের মাধ্যমে শহীদদের প্রতি তাদের গভীর শ্রদ্ধা নিবেদন করেছে ক্ষুদে শিক্ষার্থী ও দর্শনার্থীরা।

বৃহস্পতিবার সকাল ৮টায় উপজেলার শাহবরেন্দগী ইউনিয়নের সাধুবাড়ী গ্রামে এভাবে শহীদ মিনার তৈরী করে অসংখ্য শিশু কিশোরদের মহান ২১ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের এই দৃশ্যটি চোখে পড়ে। এসময় কথা হয় স্থানীয় একটি বিদ্যালয়ের সপ্তমশ্রেণীর ছাত্র মুশফিকুর রহমানের সঙ্গে। সে জানায়, তারা ১৫ থেকে ২০ জন শিশু কিশোর গত বুধবার বিকাল থেকেই শহীদ মিনারটি তৈরীর কাজ শুরু করে। শহীদ মিনার বানিয়ে সেখানে ফুল দেয়ার কারণ জানতে চাইলে ষষ্টশ্রেণীর ছাত্র রাসেল আহম্মেদ সুমন আহমেদ, খাদিজা খাতুন, নুপুর, সাবা, শিশু আব্দুল্লাহ, তাবাসসুম, মনিরা খাতুনসহ সবাই একসঙ্গে বলে ওঠে, আমরা ছোট। ওতো সতো বুঝি না। বড়রা বলে এই দিনে কথার (ভাষার) জন্য সালাম বরকতরা মারা (শহীদ) গেছেন। তাই আমরা শহীদ মিনার বানিয়ে সেখানে ফুল দিয়েছি। তাঁদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য। ওইসব ক্ষুদে শিক্ষার্থীরা জানায়, তাঁদের গ্রামে কোন শহীদ মিনার নেই। তাই ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে তারা কলাগাছের শহীদ মিনার বানিয়েছে। আর শিশুদের সম্মলিত প্রচেষ্টায় গড়ে তোলা ওইসব শহীদ মিনারেই রাত ১২টা ১ মিনিট থেকে শুরু করে গতকাল বৃহস্পতিবার দিনব্যাপি এই গ্রামের শিশু কিশোর কিশোরী, তরুণ-করুণীরা ফুল দিয়ে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। সরেজমিনে গিয়ে দেখা যায়, একটু উঁচু করতে স্থানটিতে মাটি ফেলা হয়েছে। পানি মিশিয়ে স্থানটি লেপেও দেয়া হয়। পরে ওই স্থানেই পুঁতে দেওয়া হয় কাগজে মোড়ানো সাজানো গোছানো তিনটি আস্ত কলাগাছ। সারিবদ্দভাবে দাঁড়িয়ে থাকা সেই গাছগুলোর প্রতিটির মাথা আবার সামনের দিকে একটু বাঁকানো। আর তারই গোঁড়ায় স্থান পায় মাটির তৈরী ভালবাসার চিহৃ মানে লাভ প্রতিক। এরই মাঝে কঁচিকাঁচাদের সেই অমর একুশ।

‘২১ ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি’, ‘২১ ফেব্রুয়ারি’, ‘২১ আমার অহংকার’। একইসাথে বেদিতে রঙিন কাগজের মালা এবং কয়েকগুচ্ছ ফুলও বিছিয়ে দেয়া হয়েছে। পুরো স্থানটি বাঁশের খুঁটি পুতে ও সুতলি পেচিয়ে ঘিরে রাখা হয়েছে। ক্ষুদে দর্শনার্থীরা বাইরে সুশৃঙখলভাবে দাঁড়িয়ে একে একে ভেতরে প্রবেশ করছে আর সেই শহীদ মিনারে পুষ্পমাল্য ও ফুল অর্পনের মাধ্যমে শহীদদের প্রতি তাদের গভীর শ্রদ্ধা নিবেদন করছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech