সরাইলে ড্রেজার দিয়ে বালু উত্তোলন, ধসে পড়ছে বসত ভূমি

  23-02-2019 06:49PM

পিএনএস, সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার কালীকচ্ছ ইউনিয়নে নীতিমালা ভঙ্গ করে ড্রেজার মেশিনের মাধ্যমে বিশাল আকৃতির পাইপ বসিয়ে বালু উত্তোলনের ফলে এলাকার অনেক মানুষের বসতবাড়ি সহ কৃষি ভূমি ধসে পড়ছে। ভূক্তভোগী লোকজন এতে বাধা দিলেও এসবে নজর না দিয়ে স্থানীয় বালু সিন্ডিকেট সদস্যরা ড্রেজার মেশিন চালিয়েই যাচ্ছেন। অপরদিকে বিষয়টি দেখেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ রহস্যজনক কারণে নীরব ভূমিকা পালন করছে।

শনিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে সরেজমিন গিয়ে দেখা যায়, কালীকচ্ছ ইউনিয়নের দক্ষিণ কালীকচ্ছ গ্রামের নাথপাড়া এলাকায় একটি নাল ভূমিতে ড্রেজার মেশিনে ছিদ্র করে মাটির তলদেশ থেকে অবাধে বালু উত্তোলন করা হচ্ছে। লম্বা পাইপ দিয়ে এখানকার উত্তোলন করা বালু পাশেই অন্তত ৬০০ ফুট দূরে একটি স্থানে ফেলা হচ্ছে। এতে এই ভূমিতে বড় একটি গর্তের সৃষ্টি হয়েছে। কিছুক্ষণ পর পর চারদিকের পাড়ের মাটি ধীরে ধীরে ভেঙ্গে ওই গর্তেই পড়ছে। অথচ পাশেই হিন্দু সম্প্রদায়ের বেশকিছু ঘরবাড়ি।

নাম প্রকাশ না করার শর্তে হিন্দু সম্প্রদায়ের কয়েকজন নারী ও পুরুষ এই প্রতিবেদককে বলেন, আমরা নিরীহ মানুষ। কিছু বলতে গেলে আমাদের সমস্যা হতে পারে। আপনারাই (গণমাধ্যমকর্মী) দেখে যান এইভাবে এখান থেকে বালু উত্তোলন করা হলে, আমাদের ঘরবাড়ি হুমকির মুখে পড়বে। এখানে ড্রেজার মেশিন চালক মোঃ মোক্তার মিয়া ও সঞ্জীত দাস বলেন, আমরা শ্রমিক হিসেবে কাজ করছি। ড্রেজারের মালিক উপজেলার শাহবাজপুর এলাকার মোঃ খোকন মিয়া। আর বালুর ঠিকাদার হলেন, কালীকচ্ছ ইউনিয়নের সুরিয়াপুকুরপাড় এলাকার মোঃ বাচ্চু মিয়া।

অরপদিকে দেখা গেছে, ইউনিয়নের দত্তপাড়া এলাকায় ফসলি মাঠের একটি জমি থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করছে বেশকিছু দিন যাবত স্থানীয় একটি বালু সিন্ডিকেটের সদস্যরা। কৃষি আবাদি জমির ভূগর্ভস্থ থেকে অপরিকল্পিতভাবে বালু উত্তোলনের ফলে এখানে বড় গর্তের সৃষ্টি হয়েছে। ফলে আশপাশ কৃষি জমি ধসে পড়ছে। স্থানীয় কৃষক মোঃ জালাল মিয়া, রহমত হোসেন, আকবর মিয়া সহ অনেকে জানান, এইভাবে বালু উত্তোলনের কারণে আশপাশের কৃষকের জমি এখন হুমকির মুখে।
স্থানীয় ইউপি সদস্য অরবিন্দু দত্ত বলেন, এভাবে বালু উত্তোলনের ফলে এখানকার বেশকিছু হিন্দু পরিবারের ঘরবাড়ি ধসে পড়ার আশঙ্কা রয়েছে। আমি এখানে বালু উত্তোলনে বাধা দিয়েছি, তবে তারা এ বাধা মানছেন না।

এ বিষয়ে কালীকচ্ছ ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা মোঃ আমিনুল ইসলাম মুঠোফোনে এই প্রতিবেদককে বলেন, এইভাবে বালু উত্তোলন অবৈধ এবং বালুমহাল ব্যবস্থাপনা ও মাটি সংরক্ষণ আইন ২০১০ লঙ্ঘন। জমির মালিক ইচ্ছে করলেই নিজের জমি থেকে এভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করতে পারেন না।

কালীকচ্ছ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ শরাফত আলী এই প্রতিবেদককে বলেন, এখানে এইভাবে বালু উত্তোলন করায় মানুষের বসতভিটা ও কৃষি জমি এখন হুমকির মুখে পড়েছে। বসতমাটির নীচে লম্বা পাইপ ব্যবহার করে ড্রেজার মেশিন দিয়ে তারা যেভাবে বালু উত্তোলন করছে, এতে ভবিষ্যতে এখানকার মানুষের বড় ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। বিষয়টি নিয়ে বার বার প্রশাসনের সাথে আলাপ হয়েছে। কিন্তু এসবের বিরুদ্ধে কেন জানি কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না। আমার ইউনিয়নের দক্ষিণ কালীকচ্ছ এলাকার সেই স্পটের ড্রেজার মেশিনে বালু উত্তোলনে স্থানীয় ওয়ার্ড মেম্বারকে দিয়ে বাধা দিয়েছি। তারপরও বলবো প্রশাসন ব্যবস্থা না নিলে আমাদের করার কিছু থাকে না।

এ ব্যাপারে জানতে মুঠোফোনে যোগাযোগ করা হলে, সরাইল উপজেলা নির্বাহী অফিসার এ এস এম মোসা এই প্রতিবেদককে বলেন, জনবসতি এলাকায় এভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলন বেআইনি। এ বিষয়ে খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন