‘সাংবাদিক আমান উল্লাহ খান বহুগুণের অধিকারী ছিলেন'

  

পিএনএস, শেরপুর (বগুড়া) প্রতিনিধি : মহান মুক্তিযুদ্ধের সংগঠক, জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর প্রয়াত সাংবাদিক আমান উল্লাহ খান উত্তরবঙ্গের সংকট ও সম্ভাবনা, এখানকার মানুষের হাসি-কান্না, সুখ-দুঃখের কথা, দারিদ্র্যপীড়িত জনপদের ব্যাথা-বেদনার কথা ফুটিয়ে তুলেছেন সংবাদপত্রের পাতায়। সাংবাদিকতা যে কত বড় চ্যালেঞ্জিং মিশনারি কাজ সেটা শিখেছিলেন তাঁর গুরু এই মাটিরই সন্তান এদেশের কিংবদন্তি সাংবাদিক-সম্পাদক মুহঃ আসফ-উদ-দৌলা রেজার কাছে। গুরুর প্রেরণা, পরামর্শ ও নির্দেশনায় ব্রতচারীর মত ছুটে গেছেন নগর থেকে পল্লী, শিল্প-কারখানা থেকে কৃষিভূমিতে। শিক্ষাঙ্গন থেকে কুটির শিল্পাঙ্গনে। উত্তরবঙ্গে আমান উল্লাহ খান হয়ে উঠেছিলেন অপ্রতিদ্বন্দ্বী সংবাদ-ব্যাক্তিত্য। ঈর্ষনীয় জনপ্রিয়তার অধিকারী আর অমিত প্রভাবশালী। পাশাপাশি বগুড়ায় নিজে একটি দৈনিক পত্রিকা প্রকাশ করেছেন নিজের সম্পাদনায়। তাঁর স্মৃতি রইবে বহু কাল। তার জন্মভূমি এই অঞ্চলে স্মৃতি সংরক্ষণের উদ্যোগ নেয়া কর্তব্য।

গত শনিবার (১৬মার্চ) দুপুরে বগুড়ার শেরপুর উপজেলায় মরহুম আমান উল্লাহ খান প্রতিষ্ঠিত জয়লাজুয়ান ডিগ্রি কলেজে তাঁর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভা ও দোয়া মাহফিলে বক্তারা এসব কথা বলেন। কলেজ পরিচালনা কমিটির সভাপতি প্রবীণ সাংবাদিক আকরাম হোসেন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন শেরপুর-ধুনট এলাকার জাতীয় সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আলহাজ¦ হাবিবর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বগুড়া জেলা পরিষদের চেয়ারম্যান ডাঃ মকবুল হোসেন, বগুড়া জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ¦ মজিবর রহমান মজনু, যুগ্ম সম্পাদক টি জামান নিকেতা, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিয়াকত আলী সেখ, দৈনিক ইত্তেফাকের সাবেক সিনিয়র সহ-সম্পাদক মুহঃ আরিফ-উদ-দৌলা, শেরপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাহজামাল সিরাজী। এছাড়া অন্যদের সাপ্তাহিক আজকের শেরপুর পত্রিকার সম্পাদক আলহাজ¦ মুনসী সাইফুল বারী ডাবলু, প্রয়াত আমান উল্লাহ খানের ছেলে আহসান উল্লাহ খান সবুজ, শেরপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাহজামাল সিরাজী, ইউপি চেয়ারম্যান আবু সাঈদ, আ.লীগ নেতা সুলতান মাহমুদ, বদরুল ইসলাম পোদ্দার ববি, আবু তালেব আকন্দ, শাহাদত হোসেন, মনিরুজ্জামান জিন্নাহ, টিএম গফুর, আশরাফুল আলম আইয়ুব খান, মুক্তিযোদ্ধা প্রভাষক আব্দুল বারী, অত্র কলেজের অধ্যক্ষ হোসেন আলী, উপাধ্যক্ষ আনোয়ার হোসেন প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক যুগ্ম পরিচালক আব্দুর রউফ খান।

অনুষ্ঠানের শুরুতেই প্রয়াত আমান উল্লাহ খানের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন এবং শেষে তাঁর রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া মোনাজাত করা হয়। সভায় বক্তরা বলেন, মরহুম আমান উল্লাহ খান বহুগুণের অধিকারী একজন মানুষ ছিলেন। তিনি বগুড়া-৫ আসনের জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। বর্ষীয়ান এই জননেতা দৈনিক ইত্তেফাকের সাবেক উত্তরাঞ্চল প্রতিনিধি ছিলেন। সাংবাদিকতা ও আমান উল্লাহ খান, সংবাদপত্র ও আমান উল্লাহ খান এক সময় প্রায় সমার্থক হয়ে উঠেছিলো উত্তরবঙ্গে। সুদীর্ঘ কালজুড়ে চলেছিল তাঁর সাংবাদিকতা। প্রসঙ্গত: মরহুম আমান উল্লাহ খান বিগত ২০১৮ সালের ১৫ মার্চ ইন্তেকাল করেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech