স্কুলছাত্রীর আত্মহনন : বখাটের বিরুদ্ধে মামলা, বিচারের দাবিতে মানববন্ধন

  

পিএনএস ডেস্ক : বরিশালের মুলাদী উপজেলায় স্কুলছাত্রী লিয়া আক্তারের (১৬) আত্মহননের ঘটনায় মা মাহফুজা বেগম বাদী হয়ে গত রোববার আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে একটি মামলা করেছেন। এ ঘটনায় দায়ী ব্যক্তিদের গ্রেপ্তার ও বিচার দাবিতে গতকাল সোমবার দুপুরে মানববন্ধন ও সমাবেশ করেছে তার সহপাঠী, শিক্ষক ও অভিভাবকেরা।

ছাত্রীর মা মাহফুজা বেগম বলেন, বিদ্যালয়ে যাতায়াতের পথে স্থানীয় ১৬ বছর বয়সী এক কিশোর ও তার সহযোগীরা দীর্ঘদিন ধরে লিয়াকে প্রেমের প্রস্তাব দিয়ে নানাভাবে উত্ত্যক্ত করছিল। বখাটেরা প্রায়ই মুঠোফোনে ফোন করেও উত্ত্যক্ত করত। মাহফুজা বখাটেদের ফোন করতে নিষেধ করলে বখাটেরা তাঁকে ও তাঁর মেয়েকে অকথ্য ভাষায় গালাগাল করে।

মাহফুজা বেগমের দাবি, গত বুধবার বিকেলে লিয়া ঘরে এসে কান্নাকাটি করতে থাকে। কান্নাকাটির কারণ জানতে চাইলে সে কোনো কথা বলেনি। পারিবারিক কাজে প্রতিবেশীর বাড়ি থেকে ফিরে সন্ধ্যা সাতটার দিকে লিয়াকে ঝুলন্ত অবস্থায় দেখতে পান তিনি। লিয়ার পড়ার টেবিল থেকে একটি চিরকুট উদ্ধার করেন তিনি। চিরকুটে লেখা ছিল, ‘আজকে আমাকে একজনে একটা খারাপ কথা বলেছে, শুধু আমাকেই নয়, আমার আপুকেও বলেছে। কথাটা মিথ্যা, তাই মানতে পারি না। তাই আমি পৃথিবী থেকে অনেক দূরে চলে গেলাম।’

স্থানীয়রা জানান, ১০ এপ্রিল সন্ধ্যা সাতটার দিকে উপজেলার এবিআর মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী লিয়া আত্মহত্যা করে। এরপর থেকেই লিয়ার মা বখাটেদের বিরুদ্ধে অভিযোগ করে আসছিলেন।

এ ব্যাপারে মুলাদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউল আহসান আজ মঙ্গলবার দুপুরে বলেন, ‘লিয়ার মায়ের অভিযোগের ভিত্তিতে আমরা ঘটনার পর ওই কিশোরকে আটক করে থানায় আনি। জিজ্ঞাসাবাদ ও তদন্তে ওই ঘটনায় প্রাথমিকভাবে ওই কিশোরের কোনো সংশ্লিষ্টতার তথ্য-প্রমাণ পাওয়া যায়নি। তাই তাকে ছেড়ে দেওয়া হয়। গত রোববার লিয়ার মা বাদী হয়ে ওই কিশোরের বিরুদ্ধে মামলা করেন। এখন মামলা দায়ের হওয়ায় তাকে গ্রেপ্তারের চেষ্টা চলছে। আশা করি, অল্প সময়ের মধ্যেই তাকে গ্রেপ্তার করা যাবে।’

লিয়াকে আত্মহত্যায় প্ররোচনাকারী বখাটেদের বিচারের দাবিতে বাটামারা ইউনিয়নের এবিআর মাধ্যমিক বিদ্যালয় মাঠে মানববন্ধন করেছে স্কুলটির শিক্ষার্থীরা। এতে বিদ্যালয়ের শিক্ষক, পরিচালনা কমিটির সদস্য ও অভিভাবকেরাও অংশ নেন। মানববন্ধনে বক্তারা বলেন, নবম শ্রেণির ছাত্রী লিয়ার আত্মহত্যায় প্ররোচনাকারী বখাটে ও তার সহযোগীদের অবিলম্বে গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে।

মানববন্ধনে উপস্থিত ছিলেন এবিআর মাধ্যমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আ. সালাম হাওলাদার, প্রধান শিক্ষক মো. জাকির হোসেন তালুকদার, পরিচালনা কমিটির সদস্য আলী আকবর সিকদার, আলীমাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহাবুবুর রহমান প্রমুখ।

পিএনএস-জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech