ধর্মঘট স্থগিতে বরিশাল নদী বন্দরের প্রাণ ফিরে এসেছে

  

পিএনএস, বরিশাল প্রতিনিধি : শ্রমিক ধর্মঘট স্থগিতের ফলে বরিশাল নদী বন্দর প্রান ফিরে পেয়েছে। কীর্তনখোলার মাঝ নদীতে নোঙর করে রাখা অভ্যন্তরিন ও দুরপাল্লার লঞ্চ গুলো গতকাল বুধবার (১৭ এপ্রিল) নদী বন্দরের জেটিতে এনে রাখা রাখা হয়েছে। তাছাড়া ধর্মঘট স্থগিত হওয়াতে বুধবার সকাল ৬টা থেকে বরিশাল নদী বন্দর থেকে ভ্যন্তরিন রুট গুলোতে যাত্রীবাহী লঞ্চ চলাচল শুরু করেছে। তবে নৌ বন্দরে যাত্রীদের উপস্থিত একেবারেই কম দেখাগেছে।

নৌযান শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সদস্য ও বরিশাল আঞ্চলের সভাপতি শেখ মো. আবুল হাসেম জানান, ‘শ্রমিকদের নিয়োগপত্র, সার্ভিস বুক, পরিচয়পত্র, শ্রমিকের নিরাপত্তা নিশ্চিত করণ, খাদ্যভাতা ফ্রি, প্রভিডেন্ট ফান্ড, ভারতগামী জাহাজের ল্যান্ডিং পাশ, জাহাজে কর্মরত অবস্থায় মৃত্যু হওয়া শ্রমিকের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপুরন, নৌ পথে চাঁদাবাজী, সন্ত্রাসী ও ডাকাতী বন্ধ, পরীক্ষা বোর্ড মেরিন কোর্টের দুর্নীতি ও হয়রানী বন্ধ এবং নদীর নাব্যতা ফিরিয়ে আনা সহ ১১ দফা দাবীতে সোমবার দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে বরিশাল সহ সারাদেশে নৌযান শ্রমিকদের ধর্মঘট শুরু হয়। এর ফলে মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালে বরিশাল নদী বন্দর থেকে যাত্রীবাহী কোন লঞ্চ ছাড়েনি। এমনকি রাতেই বরিশাল থেকে ঢাকাগামী সহ দুরপাল্লার রুটের কোন লঞ্চ ছেড়ে যাওয়া অথবা ছেড়ে আসেনি। যাত্রীবাহী লঞ্চ ও পন্যবাহী নৌযান গুলো নদীর মাঝ খানে নোঙর করে রাখা হয়। এর ফলে ভোগান্তিতে পড়তে হয় যাত্রীদের। তবে নৌযান শ্রমিকদের ধর্মঘট কর্মসূচি স্থগিত করায় গতকাল বুধবার সকাল থেকে পুর্বের ন্যায় যাত্রী ও পন্যবাহী নৌযান গুলো চলাচল শুরু করেছে। নোঙর করে রাখা মালাবাহী যানগুলো গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে গেছে।

তাছাড়া ভোলা, মজুচৌধুরীর হাট, মেহেন্দিগঞ্জ, পটুয়াখালী, ঝালকাঠি সহ অন্যান্য রুটের লঞ্চগুলো যাত্রী নিয়ে বরিশাল থেকে ছেড়ে গেছে। নৌযান শ্রমিক ফেডারেশন বরিশাল আঞ্চলের সভাপতি শেখ মো. আবুল হাসেম বলেন, ‘রাতে কেন্দ্রীয় নেতৃবৃন্দের সাথে শ্রম মন্ত্রনালয় এবং সরকারের প্রতিনিধিদের সাথে বৈঠক হয়েছে। সেখানে আগামী ৪৫ দিনের মধ্যে ১ থেকে ৭ নম্বর বাস্তবায়ন এবং বাকি ৮ থেকে ১১ নম্বর দাবীর বিষয়ে মন্ত্রনালয়কে অবহিত করার সিদ্ধান্ত হয়। এর ফলে নৌ যান শ্রমিক ফেডারেশন আপাতত তাদের কর্মসূচি স্থগিত করেছেন।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech