অবৈধভাবে বালু উত্তোলনে ভাঙছে যমুনা নদীর পাড়

  18-04-2019 07:32PM

পিএনএস ডেস্ক : সিরাজগঞ্জের চৌহালী উপজেলার যমুনা নদীতে ড্রেজার দিয়ে লাখ লাখ টাকার বালু উত্তোলন করা হচ্ছে। এ কারণে নদীর গতীপথ পরিবর্তন হয়ে স্রোতে পশ্চিম পাড়ে আঘাত হানে।

এতে তাঁত সমৃদ্ধ অঞ্চল খাজা ইউনুছ আলী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে দক্ষিণে খুকনী ও জালালপুর ইউনিয়নের ৫ কিলোমিটার জুড়ে ভাঙন শুরু হয়েছে।

এ ভাঙনে ইতোমধ্যেই কমপক্ষে ৬০টি ঘরসহ জায়গা জমি নদী গর্ভে বিলীন হয়েছে বলে অভিযোগ উঠেছে।

স্থানীয়রা অভিযোগ করেন, দীর্ঘদিন ধরে স্থানীয় কতিপয় প্রভাবশালী এই অবৈধ বালু উত্তোলনের ফলে আগামীতে এ অঞ্চলের ভাঙন ঠেকাতে সরকারের উদ্যোগ কোন কাজেই আসবেনা। ড্রেজার দিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলনের বিষয়ে এলাকাবাসীর ক্ষোভ অভিযোগ থাকলেও সংশ্লিষ্ট প্রশাসনের কোন পদক্ষেপ না থাকায় প্রতিদিন তারা লাখ লাখ টাকার বালু উত্তোলন করছে।

যুগ যুগ ধরে ওই উপজেলার সদিয়াচাঁদপুর এবং স্থল ইউনিয়নের যমুনা নদী থেকে কমপক্ষে ১০টি সংঘবদ্ধ চক্র অবৈধভাবে বালু উত্তোলন ব্যবসার সাথে জড়িত।

প্রশাসনের এক শ্রেণির অসাধু কর্মচারীর সাথে যোগসাজোশে এই বালু উত্তোলন করা হয়। এবারো এই বালু উত্তোলনে তারা ওই নদীর মাঝখানে ড্রেজার লাগিয়ে এই বালু উত্তোলন করছে।

বর্তমানে এ অবৈধ বালু উত্তোলনে নতুন মাত্রা যোগ করেছে বালু দস্যুরা। ড্রেজার দিয়ে যমুনার মাঝ নদীতে মৌহালী, ইজারাপাড়া, পশ্চিম দেওয়ানতলা, রানজানপুরসহ পাশ্ববর্তী শাহজাদপুর উপজেলার কৈজুরী ও জালালপুর এলাকা থেকে দিন রাত উত্তোলন করা হচ্ছে এই বালু।
এ বালু এনায়েতপুর স্পারবাধের উত্তর পাশ ঘিরে রাখা হয়েছে বিশাল স্তুপ করে।

চৌহালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আবু তাহির বলেন, যমুনা নদী থেকে বালু উত্তোলন সম্পর্ন নিষিদ্ধ। এ আইন অমান্য করে যারা বালু উত্তোলন করছে তাদের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেলে ব্যবস্থা নেয়া হবে বলে তিনি উল্লেখ করেন।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন