মহাদেবপুরে বিরল প্রজাতির কাছিম অবমুক্ত

  

পিএনএস, মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর মহাদেবপুরে একটি গ্রামের পুকুর থেকে বিরল প্রজাতির কাছিম উদ্ধার করেছে এলাকাবাসী। বুধবার উপজেলার হাসানপুর পাখি কলোনির একটি পুকুরে কাছিমটি অবমুক্ত করা হয়। এর আগে মঙ্গলবার দুপুরে উপজেলার চাঁন্দাশ গ্রামের শহীদুল ইসলামের পুকুর থেকে কাছিমটি উদ্ধার করা হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, চাঁন্দাশ গ্রামের শহীদুল ইসলামের পুকুরে জাল (খেপলা জাল) দিয়ে মাছ ধরছিলেন এক যুবক। এসময় ওই জালে ধরা পড়েছিল কাছিমটি। এখবর ছড়িয়ে পড়লে একনজর দেখার জন্য পুকুর পাড়ে ভিড় জমে স্থানীয়দের। কাছিমটি বিক্রয় করা হবে এমন সংবাদ পায় স্থানীয় হাবিবুর নামে এক যুবক।
এসময় তিনি মহাদেবপুর প্রাণ ও প্রকৃতি সংগঠনের সভাপতি কাজী নাজমুল হোসেনকে বিষয়টি অবগত করেন। পরে চাঁন্দাশ ইউপি চেয়ারম্যান রিপন হোসেনকে জানানো হলে তিনি ঘটনাস্থলে গিয়ে কাছিমটি উদ্ধার করে ইউনিয়ন পরিষদে নিয়ে আসেন।

কাছিমটি অবমুক্তের সময় উপস্থিত ছিলেন, উপজেলা মৎস্য কর্মকর্তা পলাশ চন্দ্র দেবনাথ, হাসানপুর পাখি কলোনির সভাপতি পাখি, প্রধানমন্ত্রীর কাছে বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ কনজারভেশন পুরুষ্কার প্রাপ্ত ইউনুছার রহমান হেফজুল, জাতীয় কৃষি পদকপ্রাপ্ত সাদা মনের মানুষ শামসুদ্দীন মন্ডল, পাখি প্রেমি মুনসুর সরকার, প্রাণ ও প্রকৃতি সংগঠনের সভাপতি কাজী নাজমুল হোসেন এবং হাসানপুর পাখি কলোনী গ্রামের স্থানীয়রা।

মহাদেবপুর উপজেলা প্রাণ ও প্রকৃতি সংগঠনের সভাপতি কাজী নাজমুল হোসেন বলেন, ওই পুকুরটিতে পুকুরের মালিক মাছ চাষ করতেন। বন্যার সময় পুকুরটি ডুবে যেত। ধারনা করা হচ্ছে বন্যার সময় কাছিমটি পুকুরে প্রবেশ করেছে। আর এটি এখন বিরল প্রজাতির প্রাণী।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech