পাচার হওয়া ৬ কিশোরীকে ফেরত দিয়েছে ভারত

  16-06-2019 05:22PM

পিএনএস ডেস্ক : দেশের বিভিন্ন জেলা থেকে বিভিন্ন সময়ে পাচার হওয়া ৬ কিশোরীকে বিজিবি-বিএসএফের সহযোগিতায় পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে ফিরিয়ে আনা হয়েছে। ওই কিশোরীদের কেউ এক বছর, কেউ ৪ বছর আবার কেউ ৭ বছর আগে পাচার হয়েছিলেন।

রোববার দুপুরে বাংলাবান্ধা সীমান্তের জিরো পয়েন্টে ওই কিশোরীদের বাংলাদেশের একটি এনজিও প্রতিষ্ঠানের কাছে হস্তান্তর করা হয়। এ সময় বিজিবি ও পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে বাংলাবান্ধা ইমিগ্রেশনে প্রয়োজনীয় কাজ শেষে তেঁতুলিয়া থানা পুলিশ ওই কিশোরীদের স্বাস্থ্য পরীক্ষার জন্য তেঁতুলিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে তাদের স্বাস্থ্য পরীক্ষার পর তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে বলে জানায় পুলিশ।

জানা যায়, চাকরিসহ বিভিন্ন প্রলোভন দেখিয়ে ওই কিশোরীদের ভারতে পাচার করা হয়। পরে ভারতের মেঘালয় রাজ্যের শিলংয়ের ইমপালস এনজিও নেটওয়ার্ক নামের একটি এনজিও প্রতিষ্ঠান এক বছর আগে ওই ৬ কিশোরীকে উদ্ধার করে চেন্নাইয়ের একটি সরকারি আশ্রয় কেন্দ্রে হস্তান্তর করে। পরে ওই এনজিও প্রতিষ্ঠানের মাধ্যমে বাংলাদেশের একটি এনজিও প্রতিষ্ঠানের এর সহযোগিতায় ওই কিশোরীদের নাম পরিচয় ও ঠিকানা নিশ্চিত করা হয়।

দীর্ঘদিন পরে সন্তানদের ফিরে পেয়ে আবেগে আপ্লুত হয়ে পড়েন অভিভাবকরা।

ব্রাক এর মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচির পরিচালক শাহরিয়ার শাহাদাত জানান, উদ্ধারকৃত কিশোরীদের পুনর্বাসনের পরিকল্পনা আমাদের রয়েছে। ফেরত আসা কিশোরীদের বাড়ী নড়াইল, খুলনা, পটুয়াখালী, খাগড়াছড়ি, বাগেরহাট ও যশোর জেলায় বলে জানান তিনি।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন