বকশীগঞ্জে প্রাইভেট সেক্টরের সাথে দুগ্ধ খামারীদের আলোচনা সভা

  18-06-2019 06:05PM

পিএনএস, বকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি : জামালপুরের বকশীগঞ্জে দুগ্ধ শিল্পেরসম্প্রসারণ ও নারীদের অর্থনৈতিক কর্মকান্ডে জড়িত করার লক্ষ্যেস্থানীয় পর্যায়ে প্রাইভেট সেক্টরের সাথে দুগ্ধ খামারীদের নিয়ে আলোচনা সভা ১৮ জুন মঙ্গলবার পৌরসভা সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়েছে।

দাতা সংস্থা অক্সফ্যাম ইন বাংলাদেশের সহযোগিতায় এবং উন্নয়ন সংঘের রি-কল ২০২১ প্রকল্পের উদ্যোগে ওই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বকশীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রউফ তালুকদার।

উন্নয়ন সংঘের রি-কল ২০২১ প্রকল্পের সমন্বয়কারী জোৎ¯œা আক্তারের সঞ্চালনায় আলোচনা সভায় এ সময় বক্তব্য রাখেন উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. বিপ্লব কুমার পাল, ভেটেরিনারী সার্জন ডা. শিহাব উদ্দিন, জামালপুর মিল্কভিটার ইনচার্জমাহমুদ রাজিব হাসান, ইডকল সোলার কর্মসূচির প্রতিনিধি আইনুল ইসলাম, দি একমি ল্যাবরেটরী লিমিটেডের মেডিকেল প্রমোশন অফিসার মুকুল হোসেন, দুধ ব্যবসায়ী মোখলেসুর রহমান , আশার আলো উন্নয়ন সংঘের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, সিবিও সদস্য পারভীন আক্তার।

পরে উন্মুক্ত আলোচনার মাধ্যমে অংশগ্রহণকারীরা দুগ্ধ শিল্পের সম্যসা ও সম্ভাবনা নিয়ে তাদের মতামত তুলে ধরেন।

আলোচনা সভায় ডেইরী এন্টারপ্রাইজের ব্যবসা সম্প্রসারণে পণ্যের সরবরাহকারীদের ও ক্রেতাদের দক্ষতা বৃদ্ধি, ডেইরী এন্টারপ্রাইজের ব্যবসা সম্প্রসারণের জন্য ইনপুট ও আউটপুট মার্কেটের সাথে সংযোগ স্থাপন করা, দুগ্ধ খামারীদের জন্য গাভী ক্রয় ও বায়োগ্যাস স্থাপনের জন্য ডেইরী এন্টারপ্রাইজকে মূলধারার আর্থিক প্রতিষ্ঠানের সাথে সংযোগ স্থাপন করার জন্য বিভিন্ন সেক্টরের প্রতিনিধিদের সহযোগিতা কামনা করা হয়।শুধু দুধ উৎপাদনই নয় উন্নতজাতের গরু পালন করা জন্য দুগ্ধ খামারীদের প্রতি পরামর্শ দেয়া হয়।

পাশাপাশি টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) এর আলোকে দুগ্ধ শিল্পের প্রসারের মাধ্যমে গ্রামীণ নারীদের অর্থনৈতিক ভাবে সক্ষমতা অর্জন করার লক্ষ্যে দুধের ন্যায্য মূল্য নিশ্চিত করণে এবং স্থানীয় পযায়ে দুধের মাকের্টিং পদ্ধতির জোরদার করণে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সমূহের সাথে দুগ্ধ খামারীদের সম্পর্ক স্থাপনে জোর দেওয়া হয়।

আলোচনা সভায় বিভিন্ন সরকারি-বেসকারি ও প্রাইভেট প্রতিষ্ঠানের প্রতিনিধি, গ্রাম ভিত্তিক সংগঠন (সিবিও) এর সদস্যরা অংশ নেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন