সুন্দরগঞ্জে তিস্তার পানি বৃদ্ধি : নদীভাঙন তীব্র আকার ধারণ

  23-06-2019 09:19PM

পিএনএস, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি : উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে গাইবান্ধায় তিস্তা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। পানি বৃদ্ধির সাথে সাথে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় তিস্তা নদীর ভাঙন তীব্র আকার ধারণ করেছে।

জানা যায়, গত এক সপ্তাহে নদীভাঙনে সুন্দরগঞ্জ উপজেলার চন্ডিপুর, কাপাসিয়া, তারাপুর, বেলকা, হরিপুর ও শ্রীপুর ইউনিয়নের রাস্তাসহ প্রায় তিন শতাধিক বাড়িঘর ও দুই শতাধিক একর ফসলি জমি নদীগর্ভে বিলিন হয়ে গেছে। চন্ডিপুর ইউনিয়নের উজান বোচাগাড়ি গ্রামের ঠাকুরডাঙ্গী গ্রামের রাস্তা নদীতে ভেঙ্গে যাওয়ায় যোগাযোগ ব্যাহত হচ্ছে। উপজেলার চন্ডিপুর কাপাসিয়া, তারাপুর, বেলকা, হরিপুর ও শ্রীপুর ইউনিয়নের নদীভাঙন ভয়াবহ আকার ধারণ করেছে। গাইবান্ধা সুন্দরগঞ্জ উপজেলার চন্ডিপুর কাপাসিয়া, তারাপুর, বেলকা, হরিপুর, কঞ্চিবাড়ী ও শ্রীপুর ইউনিয়নের উপর দিয়ে বয়ে যাওয়া মূল তিস্তা নদীতে পলি জমে একাধিক শাখায় পরিণত হয়েছে তিস্তা নদী। ভাঙনে বেগুন, মরিচ, পটল, করল্লা, বাদাম, ঢেঁড়স ও পাটসহ নানা ধরণের ফসলি জমি নদীগর্ভে বিলিন হয়ে যাওয়ায় চরম বিপাকে পড়েছে এলাকার কৃষকগণ।

গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ড সুত্রে জানা যায়, নদী ভাঙনরোধের দীর্ঘ মেয়াদি পরিকল্পনা হওয়ায় ভাঙনরোধে বিভিন্ন পরিকল্পনা অব্যাহত রয়েছে। যা পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হচ্ছে। তবে জরুরীভিত্তিতে অস্থায়ীভাবে পানি উন্নয়ন বোর্ড কাজ করছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন