ডিমলায় পাট চাষীদের দিন ব্যাপী প্রশিক্ষণ

  25-06-2019 09:25PM

পিএনএস, নীলফামারী (ডিমলা) প্রতিনিধি : “সোনালী আঁশের সোনার দেশ, পাট পণ্যের বাংলাদেশ” এবারের এই প্রতিপাদ্যে নীলফামারীর ডিমলায় আদর্শ পাট চাষীদের মাঝে উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন প্রকল্পের বাস্তবায়নে পাট অধিদপ্তর, বস্ত্র ও পাট মন্ত্রনালয় কর্তৃক নীলফামারী ডিমলায়র আয়োজনে চাষীদের সাথে এক দিনের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা অডিটরিয়াম হলরুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে উপজেলা ১০ ইউনিয়নের ১’শ ৫০ জন আদর্শ পাট চাষী কর্মশালায় অংশ গ্রহন করেন।

উপজেলা পাট কর্মকর্তা মহিবুর রহমান লোহানীর ও আবজাল হোসেনের সঞ্চলনায়, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ নাজমুন নাহার মুন প্রশিক্ষনের উদ্বোধন ঘোষনা করেন। প্রশিক্ষনে সল্প খরচে গুনগত মানসম্পন্ন ভালো জাতের পাট বীজ, সার সংগ্রহ করার বিষয়ে ও দেশীয় প্রযুক্তিতে উন্নত মানের পাট চাষ সর্ম্পকে অভিজ্ঞতা বিনিময় করা হয় কর্মশালায়।

কর্মশালার এক পর্যায়ে নারী-পুরুষ সম্মিলিত চাষীদের মধ্যে উন্মুক্ত আলোচনা করা হয়। এসময় প্রশিক্ষক হিসেবে উপস্থিত থেকে নীলফামারী জেলা পাট কর্মকর্তা প্রশিক্ষনার্থীদের উদ্দেশ্যে বলেন, জমিতে উন্নত মানের পাটবীজ ব্যবহার করা হলে বিঘা প্রতি ১২ থেকে ১৫ মন সোনালী আঁশের পাট উৎপাদন করা সম্ভব। কর্মশালার এক পর্যায়ে প্রশিক্ষকরা বলেন, এ জন্য নীতিনির্ধারক ও সরকারের কঠোর আইন প্রয়োগে বাজারে ভালো মানের ও ভেজাল মুক্ত বীজ পাওয়া সম্ভব হবে।

কর্মশালায় উপস্থিত থেকে শিক্ষনীয় বিষয়ে আলোচনা করেন জেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আবুল কাশেম আযাদ, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেকেন্দার আলী। কর্মশালায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বাবু নিরেন্দ্র নাথ রায়, মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ আয়শা সিদ্দীকা, উপজেলা আওয়ামী লীগের (ভারপ্রাপ্ত) সাধারণ সম্পাদক সহিদুল ইসলাম, সদর ইউপি চেয়ারম্যান আবুর কাশেম সরকার, ঝুনাগাছ চাপানী ইউপি চেয়ারম্যান মোঃ আমিনুর রহমানসহ স্থানীয় সাংবাদিক বৃন্দ।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন