সুন্দরগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি, পানিবন্দি ৩৫ হাজার মানুষ

  16-07-2019 04:46PM

পিএনএস, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি : গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় বন্যা পরিস্থিতির মারাত্মক অবনতি হওয়ায় নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। এতে করে ৩৫ হাজার মানুষ পানিবন্দি হয়ে মানবেতর জীবন যাপন করছে।

গত ১০দিন থেকে অবিরাম বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তিস্তা, ব্রহ্মপুত্র নদ-নদীর পানি বৃদ্ধি পাওয়ায় নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। এলাকাগুলো হচ্ছে হরিপুর, কাপাশিয়া, শ্রীপুর, চন্ডিপুর, তারাপুর, শান্তিরাম, কঞ্চিবাড়ী ইউনিয়নের ছয়ঘরিয়া, কাজিয়ারচর, বাদামেরচর, রাজারচর, নবাবগঞ্জসহ লোকালয়গুলোতে পানি প্রবেশ করায় বন্যা পরিস্থিতির মারাত্মাক অবনতি হয়েছে। সরকারি ভাবে পানিবন্দি মানুষদের উদ্ধারের ব্যবস্থা না থাকায় অনেকেই পরিবার পরিজন, গবাদিপশু নিয়ে বন্যা নিয়ন্ত্রন বেরি বাঁধ ও উঁচু স্থানসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আশ্রয় নিয়েছে। আশ্রীতদের মাঝে দেখা দিয়েছে বিশুদ্ধ পানি, স্যানিটেশন ব্যবস্থা ও খাদ্য সংকট। সরকারি হিসাবমতে ৫১টি গ্রাম ক্ষতিগ্রস্থ হয়েছে। এতে করে ৮হাজার ৭শ’ পরিবারের ৩৫ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা রেজা-ই মাহমুদ জানান, এ পর্যন্ত কৃষিখাতে ক্ষতি হয়েছে ১শ’ ৯ হেক্টর আমন বীজতলা, আউস ১শ’ ২০ হেক্টর, শাকসবজি ৮৯ হেক্টর, পাট ১০ হেক্টর। উপজেলা মৎস্য অফিস সুত্র জানায়, এ পর্যন্ত সরকারি- বে-সরকারি ৫০ টি পুকুর ও জলাশয়ের মাছ বন্যার পানিতে ভেসে গেছে। পাউবো’র এসডি সেলিম হোসেন জানান, হুমকির মুখে পড়া বন্যা নিয়ন্ত্রন বেরি বাঁধটির ভাঙ্গন ঠেকাতে তৎপরতা অব্যাহত আছে। তিস্তা নদীর পানি বিপদ সীমার ২৯ সে.মি ও ব্রহ্মপুত্রের নদ নদীর পানি ৩৪ সে.মি উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসার সোলেমান আলী জানান বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ সামগ্রী হিসেবে এ পর্যন্ত ৮শ প্যাকেট শুকনা খাবার ও ১০০ মে.টন চাল, ১০ হাজার পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, বিশুদ্ধ পানি বহনের জন্য জারকিন, নিজস্ব অর্থায়নে পশু খাদ্য বিতরণ করা হয়েছে। এছাড়া মানুষ ও গবাদি পশুর স্বাস্থ্য সেবা প্রদানের জন্য মেডিকেল টিম কাজ করে যাচ্ছে। অতিরিক্ত ত্রাণের জন্য বার্তা প্রেরণ করা হয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন