বরিশালে প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার প্রতিষ্ঠায় মতবিনিময় সভা

  22-08-2019 09:30PM

পিএনএস, বরিশাল প্রতিনিধি : প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার প্রতিষ্ঠায় গণমাধ্যম ও সমাজ ভিত্তিক সংস্থার সদস্যদের সাথে শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে ।

বৃহস্পতিবার (২২ আগষ্ট) বেলা ১১টায় বরিশাল প্রেস ক্লাবের হলরুমে বরিশাল সদর উপজেলা প্রতিবন্ধী উন্নয়ন পরিষদ ও পক্ষাঘাত গ্রস্থদের পূর্নবাসন কেন্দ্র (সিআরপি) আয়োজনে ফাউন্ডেশন (এম জে এফ) ও ডি আই ডি) সহযোগীতায় এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা (বিপিইউএস) মহসিন মোল্লার সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন বরিশাল সমাজসেবা সহকারী পরিচালক শহিদুল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন প্রেস ক্লাব সহ-সভাপতি এম আমজাদ হোসাইন,বরিশাল (সিআরপি) ম্যানেজার রুবিনা আক্তার, প্রমুখ। এসময় আরো বক্তব্য রাখেন সাংবদিক শাহিনা আজমিন, সিরাজুম মুনির টিটু,ইউসেফ প্রতিনিধি এমদাদুর রহমান ও ওয়াল্ড কনসার্টের প্রতিনিধি শাহিনা আক্তার। মতবিনিময় সভায় বক্তরা বলেন প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইনের ধারা-৩৭ এর (৪)নং উপধারা সরাসরি সাংবাদিকদের পেশার সাথে সম্পর্কিত। এই ধারা বাস্তবায়ন সহ প্রতিবন্ধীদের সুরক্ষায় সাংবাদিকদের পাশাপাশি সকল মানুষের মাঝে এর বাস্তবায়ন জরুরী। এসময় বরিশাল প্রেস ক্লাব সহ-সভাতি এম. আমজাদ হোসাইন বলেন প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে প্রশিক্ষন দিয়ে একজন করে অটিজম বিষয়ক শিক্ষক নিয়োগ দেয়ার প্রস্তাব রাখেন। এছাড়া মতবিনিময় প্রধান অতিথি বরিশাল সমাজসেবা সহকারী পরিচালক শহিদুল ইসলাম বলেন, এখন থেকে প্রতিবন্ধিদের সরাসরি প্রতিবন্ধি বলা যাবে তাদেরকে বিশেষ চাহিদা বিষয়ক ব্যাক্তি পরিচয় হিসাবে তাদের দেখতে হবে। এছাড়া তিনি আরো বলেন এখনো অনেক প্রতিবন্ধি সন্তান বাসা-বাড়ি গৃহে এক রকম বন্ধি হয়ে আছে তাদের পরিবার সামাজিক লোক লজ্জার ভয়ে এদেরকে সমাজের সামনে নিয়ে আসতে চায় না। এদের খুজে বেড় করে সামনে নিয়ে আসার জন্য সকলের প্রতি আহবান জানান তিনি। এসময় তিনি আরো বলেন প্রতিবন্ধিদের পরিবারের ক্ষেত্রে রাজনৈতিক বিবেচনায় না দেখার জন্য আহবান করেন। তাই সমাজের সকলকে একজন মানুষ হিসাবে প্রতিবন্ধিদের সহযোগীতায় এগিয়ে এসে তাদের পাশে থেকে কাজ করার আহবান জানান। অনুষ্ঠানে স্বগত বক্তব্য রাখেন আল-আমিন ও অনুষ্ঠান সঞ্চলনা করেন বরিশাল বিভাগীয় প্রকল্প কর্মকর্তা বিলাস ফলিয়া। অনুষ্ঠানে গনমাধ্যম কর্মী সহ প্রতিবন্ধি সংস্থার ৩৫ জন অংশ গ্রহন করেন।

উল্লেখ্য বরিশাল সহ ৭টি জেলায় জাতীয় তৃণমূল প্রতিবন্ধী সংস্থা (এনজিডিও), প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদ (এনসিডিডব্লিউ), এবং বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এর সহযোগিতায় প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ বাস্তবায়নে ২০১৭সাল থেকে বিভিন্ন কর্মকান্ড পরিচালনা করে আসছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন