ইলিশ কেলেঙ্কারি : এসআইসহ তিন পুলিশ সদস্য সাময়িক বরখাস্ত

  21-10-2019 10:04PM

পিএনএস ডেস্ক : কর্তৃপক্ষের অনুমতি ব্যতিত পটুয়াখালীর বাউফল উপজেলার জলসীমায় অনুপ্রবেশ করার অভিযোগে বরিশাল মেট্রোপলিটন পুলিশের বন্দর থানার এক উপ-পরিদর্শক এবং দুই কনস্টেবল সাময়িক বরখাস্ত হয়েছে। সোমবার তাদের বরখাস্ত করা হয়। এর আগে গত রবিবার বিকেলে বাউফলের কালাইয়া ফাঁড়ি পুলিশ তাদের আটক করে। ওইদিন রাতে নগরীর বন্দর থানার ওসি আনোয়ার হোসেন তালুকদার বাউফলে গিয়ে আটকদের ছাড়িয়ে আনেন।

বরখাস্ত হওয়া তিন পুলিশ সদস্য হলেন- বরিশাল বন্দর থানার উপ-পরিদর্শক আনিস, কনস্টেবল মোহম্মদ আলী ও জুলফিকার আলী। তাদের মধ্যে কনস্টেবল মোহম্মদ আলী ও জুলফিকার আলী বাউফলে ফাঁড়ি পুলিশের হাতে আটক হয়েছিলেন। ওই সময় তাদের কাছ থেকে বিপুল পরিমান জাল ও ইলিশ জব্দ করা হয়।

পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ জানান, রবিবার সন্ধ্যার পর বাউফল উপজেলা মৎস্য কর্মকর্তা ও কালাইয়া ফাঁড়ি পুলিশ বাউফলের ধুলিয়া সংলগ্ন তেতুলিয়া নদীতে টহলে যায়। এ সময় ধুলিয়া পয়েন্টে ইলিশ ধরা অবস্থায একটি ট্রলার থেকে বরিশালের বন্দর থানার কনস্টেবল জুলফিকার ও মোহাম্মদ আলী এবং ৪ জেলেকে আটক করা হয়। তাদের সঙ্গে থাকা আরও দুটি বোটে অন্যরা পালিয়ে যায়।
কালাইয়া নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপ-পরিদর্শক সোহাগ ফকির জানান, আটক দুই পুলিশ সদস্সহ মোট ৬ জন পুলিশ সদস্য একটি স্পিডবোট, একটি ইঞ্জিন চালিত ট্রলার ও কাঠের তৈরি নৌকা নিয়ে ইলিশ ধরছিল। স্পিডবোট ও কাঠের নৌকায় থাকা পুলিশ সদস্যরা পালিয়ে যায়। আটক হওয়া ৪ জেলে বরিশাল সদর উপজেলার চরকাউয়া ইউনিয়নের বাসিন্দা। তাদেরকে দৈনিক ৩০০ টাকা মজুরীতে মাছ ধরতে আনা হয়েছে বলে তারা স্বীকার করেন। বন্দর থানার ওসি আনোয়ার হোসেন ওইদিন রাত সাড়ে ১০টায় নৌ ফাড়িতে এসে দুই পুলিশ সদস্যকে নিয়ে যান।

বরিশাল বন্দর থানার ওসি আনোয়ার হোসেন তালুকদার বলেন, এসআই আনিস সহ দুই পুলিশ সদস্য অনুমতি ছাড়াই বাউফল জলসীমায় অভিযান চালায়। বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা পর তাদের সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এর আগে গত সপ্তাহে মেহেন্দিগঞ্জ উপজেলায় ১০ জেলে আটকের পর ৬৫ হাজার টাকা ঘুষ নিয়ে ছেড়ে দেয়ার অভিযোগে এক সহকারী উপ পরিদর্শক সহ দুজনকে সাময়িক বরখাস্ত করে বরিশাল জেলা পুলিশ।

মা ইলিশের প্রজনন নিরাপদ করতে গত ৯ অক্টোবর থেকে নদী-সাগরে ইলিশ নিধনে ২২ দিনের নিষেধাজ্ঞা চলছে।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন