‘বরিশাল বিভাগে ১৭ লাখ ৮৩ হাজার মানুষ আশ্রয় নিতে পারবে’

  

পিএনএস, বরিশাল প্রতিনিধি : দুপুর ২টার মধ্যে সাইক্লোন শেল্টার সেন্টারে না গেলে প্রয়োজনে জোর করে জনগণকে নেওয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন বরিশালের বিভাগীয় কমিশনার মুহাম্মদ ইয়ামিন চৌধুরী।

শনিবার দুপুর ১২টায় বরিশাল সার্কিট হাউজ মিলনায়তনে বরিশালে বিভাগীয় দুর্যোগ বিষয়ক জরুরি সভায় এই সিদ্ধান্তের কথা জানান তিনি। বিভাগীয় কমিশনার বলেন, মানুষের জীবনরক্ষার জন্যই তাদের জোর করে সাইক্লোন সেন্টারে নেওয়ার কথা বলা হচ্ছে। কারণ উপকূলীয় বেশকিছু এলাকা মানুষ তাদের মালপত্র ছেড়ে সাইক্লোন শেল্টারে যাওয়ার ক্ষেত্রে অনীহা প্রকাশ করে। আমরা আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে কথা বলেছি, তারা জনগণের মালামাল হেফাজতে সর্বোচ্চ সচেষ্ট থাকবেন। আর উপকূলীয় এলাকা বিশেষ করে যেসব এলাকায় বাঁধ নেই, জলোচ্ছাসের সম্ভাবনা রয়েছে, সেখানে সিপিপিসহ স্বেচ্ছাসেবক সংগঠনগুলো সচেতনতামূলক কাজ করছে। তারা ঝুঁকিপূর্ণ এলাকাবাসীকে নিরাপদ আশ্রয়কেন্দ্রে নেওয়ার কাজ করছে। আমরা চাই সবাই নিরাপদ আশ্রয়কেন্দ্রে চলে যাক। তিনি বলেন, বরিশাল বিভাগে দুই হাজার ১১৪টি সাইক্লোন শেল্টার সেন্টার রয়েছে। যেখানে ১৭ লাখ ৮৩ হাজার মানুষ আশ্রয় নিতে পারবে। এছাড়া গৃহপালিত প্রাণীদের জন্যও নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা করা হচ্ছে।

এদিকে, দুর্যোগ পরবর্তী জরুরি সেবা দেওয়ার জন্য ৩১৭টি মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। এছাড়া বিভাগের সব জেলার সংশ্লিষ্ট সব দফতরগুলোকে যথাযথ ব্যবস্থ নেওয়া জন্য নির্দেশ দেওয়া হয়েছে। সভায় উপস্থিত ছিলেন বরিশালের জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার শাহাবুদ্দিন খান, বরিশাল সিটি কপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ইসরাইল হোসেন সহ বিভিন্ন দফতরের বিভাগীয় পর্যায়ের কর্মকর্তারা। এদিকে সকাল ১১ টারপর থেকে নগরীর বিভিন্ন এলাকায় সিপিপি ও বরিশাল সিটি কর্পোরেশনের পক্ষ থেকে মাইকিং করে সতর্ক ও নিরাপদ আশ্রয়ে চলে যাবার জন্য আহবান করা হচ্ছে।

পিএনএস/মো. শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech