বরিশালে ৫ ঘণ্টায় ১৫৮ মিলিমিটার বৃষ্টিপাত

  

পিএনএস ডেস্ক : বরিশাল: ঘূর্ণিঝড় ‘বুলবুল’র প্রভাবে বরিশালে রোববার (১০ নভেম্বর) সকাল থেকে দুপুর দুইটা পর্যন্ত ঝড়ো হাওয়া ও ভারী বর্ষণ হয়েছে।

বরিশাল আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, সকালে ঝড়ো হাওয়া সঙ্গে ভারী বর্ষণ হয়েছে দুপুর দুইটা পর্যন্ত। পাশাপাশি দুপুরের পর থেকে থেমে থেমে হচ্ছে বৃষ্টি। সকালে সর্বোচ্চ বাতাসের গতিবেগ ছিল প্রতি ঘণ্টায় ৬০ কিলোমিটার।

বরিশাল আবহাওয়া অফিসের আবহাওয়া সহকারী মো. আবু জাফর জানান, গত ২৪ ঘণ্টায় ২২২ দশমিক ৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর এরমধ্যে রেকর্ড সংখ্যক বৃষ্টি হয়েছে গত ৫ ঘণ্টায়। সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত ১৫৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

দুপুরের পর থেকে থেমে থেমে হচ্ছে বৃষ্টি। বিকেল পর্যন্ত এ ধরনের আবহাওয়া থাকবে বলেও জানান আবহাওয়া সহকারী জাফর।

এদিকে, ঘূর্ণিঝড় ‘বুলবুল’র প্রভাবে বরিশালের নদ-নদীর পানি বেড়েছে। কীর্তনখোলা, কালাবাদর, আড়িয়াল খাঁ, সুগন্ধ্যা, সন্ধ্যা, মেঘনা, পায়রাসহ নদ-নদী উত্তাল রয়েছে।

যদিও দুর্যোগপূর্ণ শুক্রবার (৮ নভেম্বর) বিকেল থেকে বরিশাল-পটুয়াখালী-ভোলাসহ বিভাগের ছয় জেলার অভ্যন্তরীণ রুটসহ সব রুটে নৌযান চলাচল বন্ধ রেখেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। পাশাপাশি বৈরী আবহাওয়া ও বৃষ্টির কারণে সড়কেও যানবাহনের সংখ্যা অনেক কমে গেছে। আর গণপরিবহনগুলোতেও যাত্রীদের উপস্থিতিও খুব কম।

জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে কেউ বাহিরে বের হচ্ছেন না। তবে দুর্যোগ মোকাবিলায় ও উদ্ধার কাজে সহায়তা দিতে কাজ করছে জেলা-উপজেলা প্রশাসনের বিভিন্ন দফতরের কর্মকর্তা-কর্মচারী, জনপ্রতিনিধি এবং স্বেচ্ছাসেবকরা।

এদিকে, ভারী বর্ষণের কারণে এবং নদীর পানি বাড়ায় বরিশাল নগরসহ নদী তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পাশাপাশি নগরের বিভিন্ন সড়ক পানিতে তলিয়ে গেছে। এছাড়া বৃষ্টির মধ্যেই বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহকে নগরের বিভিন্ন এলাকা পরিদর্শন করতে দেখা গেছে।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন