বুলবুলে ক্ষতিগ্রস্তদের সহায়তায় বাংলাদেশ কোস্ট গার্ড

  

পিএনএস ডেস্ক : ঘূর্ণিঝড় বুলবুল পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় উপকূলীয় অঞ্চলের ক্ষতিগ্রস্থ বিভিন্ন এলাকায় জরুরি উদ্ধার, ত্রাণ ও চিকিৎসা সহায়তা প্রদান করছে বাংলাদেশ কোস্ট গার্ড।

এর আগে ঘূর্ণিঝড় বুলবুল চলাকালীন সময় বাংলাদেশ কোস্ট গার্ডের ছোট-বড় জাহাজসহ প্রতিটি স্টেশান ও আউপোস্টে অতিরিক্ত কোস্ট গার্ড সদস্য মোতায়নসহ জোনসমূহে কন্ট্রোলরুম স্থাপন করা হয়।

এছাড়াও মোংলা অঞ্চলে জরুরি পরিস্থিতি মোকাবিলায় ক্ষতিগ্রস্থ উপকূলীয় এলাকায় উদ্ধার ও ত্রাণসামগ্রী নিয়ে গমনের জন্য জাহাজ প্রস্তুত রাখা হয়। দক্ষিণ ও দক্ষিণ পশ্চিমাঞ্চলের বিচ্ছিন্ন এলাকা থেকে প্রায় ১৪ হাজার ৩৪৬ জনকে নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়।

ঘূর্ণিঝড় চলাকালীন সময় হাতিয়ার ঠেংগারচরে ঝরে ভেসে যাওয়া একটি ট্রলারকে ১৪ জন জেলেসহ উদ্ধার করা হয়। ছাড়াও ভোলার চরফ্যাশনে ডুবে যাওয়া ট্রলার থেকে ১০ জনকে জীবিত উদ্ধার করা হয়।

সাতক্ষীরার কয়রা ও গাবুরা এলাকায় ২টি জাহাজ, সুন্দরবনের দুবলার চরে ১টি জাহাজে করে জরুরি উদ্ধার কার্য, ত্রান বিরতন ও চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। তাছাড়া কোস্ট গার্ডের সার্বিক তত্ত্বাবধানে ঘূর্নিঝড়ের কারণে সেন্টমার্টিনে আটকে পড়া পর্যটকদের নিরাপদ আশ্রয় ও প্রয়োজনীয় সহোযোগিতা প্রদান করা হচ্ছে।

ঘূর্ণিঝড় বুলবুল পরবর্তীকালীন জরুরি উদ্ধারকার্য ও যেকোন সহায়তার জন্য কোস্ট গার্ড কন্ট্রোল সেলের মোবাইল নম্বর বরিশাল বিভাগ- ০১৭৬৬৬৯০৬২১, খুলনা বিভাগ- ০১৭৬৬৬৯০৪০১, চট্টগ্রাম বিভাগ- ০১৭৬৬৬৯০১৭১ এবং অতিরিক্ত- ০১৭৬৬৬৯০০৪৯।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech