বুলবুল’র থাবায় ৩ লাখ হেক্টর জমির ফসল নষ্ট

  10-11-2019 07:13PM

পিএনএস ডেস্ক : উপকূরে তাণ্ডব চালিয়ে নিম্নচাপে পরিণত হয়েছে বঙ্গোপসাগরে সৃষ্ট হওয়া অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’। তবে নিম্নচাপে পরিণত হওয়ার আগে তাণ্ডব চালিয়েছে উপকূলীয় জেলাগুলোতে। তাছাড়াও দেশের অন্তত ১৬ জেলায় এই বুলবুলের তাণ্ডব চলেছে ফসতি ক্ষেতে। এসব জেলাগুলোতে নষ্ট হয়েছে অন্তত লাখ ৮৯ হাজার হেক্টর জমির ফসল।

ঘূর্ণিঝড়টি শনিবার (১০ নভেম্বর) মধ্য রাতে বাংলাদেশের সুন্দরবন অঞ্চল দিয়ে ‍উপকূলে প্রবেশ করে। রবিবার (১০ নভেম্বর) দুপুরে এটি নিম্নচাপে পরিণত হয়। যা এখন (সন্ধ্যা পর্যন্ত) বাংলাদেশের বরিশাল অঞ্চলে অবস্থান করছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের পরিচালক চান্দি দাস কুণ্ড জানান, ১৬ জেলার ২ লাখ ৮৯ হাজার হেক্টর জমির ১৮ ধরনের ফসলের ক্ষতি হয়েছে। বাতাসের তীব্রতায় ধানসহ অন্যান্য ফসল নুয়ে পড়েছে। তবে, ক্ষতির প্রকৃত পরিমাণ নিশ্চিত হতে আরও ৩/৪ দিন সময় লাগবে।’

১৮ ধরনের ফসলের মধ্যে রোপা আমন ও সরিষা বেশি আক্রান্ত হয়েছে। এছাড়াও খেসারি ডাল ও শীতকালীন সবজিও ক্ষতিগ্রস্ত হয়েছে। কৃষকদের এই ক্ষতি কাটিয়ে ওঠার জন্য ইতোমধ্যেই সরকার ৮০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে বলেও তিনি জানান।

এদিকে ঘূর্ণিঝড় ‘বুলবুল’র তাণ্ডবে সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, পটুয়াখালী, পিরোজপুর, বরিশাল, বরগুনা, লক্ষীপুরসহ উপকূলের জেলাগুলোর বিভিন্ন উপজেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে উপকূলীয় উপজেলায় তাণ্ডব চলেছে ‘বুলবুল’র। এতে শত শত কাঁচাঘর বিধ্বস্ত হয়েছে। হাজার হাজার গাছপালা উপড়ে পড়েছে।

ঘূর্ণিঝড় বুলবুলের অগ্রবর্তী অংশ সুন্দরবনের বঙ্গবন্ধু আইল্যান্ড, হিরণ পয়েন্ট, দুবলারচর, মেহের আলীর চর, অফিসকিল্লা, মাঝেরচর, আলোরকোল, মরণেরচরে আছড়ে পড়ে। ১২০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইছিল।

ঘূর্ণিঝড়টি নিম্নচাপে পরিণত হওয়ায় মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ১০ নম্বর মহাবিপদ সংকেত নামিয়ে এবং চট্টগ্রাম সমুদ্র বন্দরকে ৯ নম্বর মহাবিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি, কক্সবাজার সমুদ্র বন্দরকে ৪ নম্বর সংকেত নামিয়ে তার পরিবর্তে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

দুপুরে আবহাওয়া বার্তায় বলা হয়েছে, ঘূর্ণিঝড় বুলবুল অনেকটা দুর্বল হয়ে এটি উত্তর-পূর্ব দিকে এগোচ্ছে। এটি বর্তমানে বরিশাল ও পটুয়াখালী অঞ্চলে গভীর নিম্নচাপে পরিণত হয়ে অবস্থান করছে। গভীর নিম্নচাপের প্রভাবে চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা, ফরিদপুর, মাদারীপুর, কুমিল্লা, ঢাকা, সিলেট ও ময়মনসিংহ জেলাগুলোতে ভারী থেকে অতি ভারী বর্ষণসহ দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানায় আবহাওয়া অধিদফতর।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন