শেরপুরে মহাসড়কের অধিগ্রহণকৃত জমির ন্যায্য ক্ষতিপুরণ দাবিতে স্মারকলিপি প্রদান

  11-11-2019 08:32PM

পিএনএস, শেরপুর (বগুড়া) প্রতিনিধি : উত্তরবঙ্গ মহাসড়ক চারলেন উন্নীতকরণ প্রকল্পে বগুড়ার শেরপুরে মহাসড়ক সংলগ্ন ভূমি অধিগ্রহণকৃত জমির ন্যায্য ক্ষতিপুরণ চেয়ে ক্ষতিগ্রস্থ ভূমি মালিক স্বার্থ সংরক্ষণ কমিটির পক্ষ থেকে স্মারকলিপি দেয়া হয়েছে। গতকাল সোমবার (১১নভেম্বর) বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা লিয়াকত আলী সেখের মাধ্যমে জেলা প্রশাসক বরাবরে এই স্মারকলিপি দেয়া হয়। স্মারকলিপিটি গ্রহণ করেন ইউএনও’র অফিসের সিএ সন্তোষ কুমার পাল।

ওই স্মারকলিপি থেকে জানা যায়, সরকারী সিদ্ধান্ত মোতাবেক ঢাকা-রংপুর মহাসড়ক প্রশস্তকরণ প্রকল্প সাসেক সড়ক সংযোগ প্রকল্প-২ এর আওতায় শেরপুর উপজেলায় ভুমি অধিগ্রহণ করা হচ্ছে। ইতিমধ্যে জেলা প্রশাসকের ভূমি অধিগ্রহণ শাখা নোটিশও প্রাপ্ত হয়েছি। কিন্তু জানতে পারছি, বিগত ১৯৬২ সালের এমআরআর রেকর্ড মুলে জমির শ্রেনীকরনের ভিত্তিতে জমির মূল্য পরিশোধ করা হবে। এটা করা হলে জমির মালিকগণ ক্ষতিগ্রস্থ হবেন। কারণ শেরপুর শহরে মহাসড়ক সংলগ্ন অধিকাংশ জমির মালিক প্রায় ৪০-৪৫ বছর ধরে মহাসড়কের উভয়পাশে দোকান ঘর, মার্কেট, মিল-কারখানা, নিমাণ করে ব্যবসা বাণিজ্য করে আসছেন। এখনও মিল-কারখানা, আবাসিক ভবন, বাণিজ্যিক ভবন বিদ্যমান রয়েছে। যা বর্তমান আর.এস জরিপেও উল্লেখ রয়েছে। এমনকি ভূমি উন্নয়ন কর এবং পৌর কর বাণিজ্যিক হিসেবে প্রদান করে আসছেন। তাই স্মারকলিপির মাধ্যমে ২০১৭ সালের ভূমি অধিগ্রহণ আইন ও বিধি মোতাবেক জমির বাস্তব শ্রেনীর উপর ভিত্তি করে ভূমির মালিকদের ক্ষতিপুরণ দেয়ার দাবি জানানো হয়। এসময় সংগঠনের আহবায়ক সাংবাদিক আলহাজ্ব মুনসী সাইফুল বারী ডাবলু, যুগ্ম আহবায়ক আব্দুল কাদের, সদস্য সচিব মাহবুবুল আলম হিরু, সদস্য শহিদুল ইসলাম শহিদ, আব্দুল মোমিন চৌধুরী, মজনুর রহমান, আব্দুল মতিন, আলহাজ্ব জালাল উদ্দিন, আলহাজ্ব সেলিম রেজা, খন্দকার লুৎফুল হক প্রমুখ উপস্থিত ছিলেন। এদিকে একই দাবির প্রতি সমর্থন জানিয়েছেন বগুড়ার শেরপুর নাগরিক স্বার্থ সংরক্ষণ কমিটির নেতারা।

গত রোববার সন্ধ্যায় শহরের শান্তিনগরস্থ সংগঠনের অস্থায়ী কার্যালয়ে আয়োজিত এক সভায় এই সমর্থন জানানো হয়। নাগরিক স্বার্থ সংরক্ষন কমিটির সভাপতি আলহাজ্ব মুনসী সাইফুল বারী ডাবলু’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন অত্র সংগঠনের সম্পাদক সুজিত কুমার বসাক, যুগ্ম সম্পাদক আইয়ুব আলী, কোষাধ্যক্ষ শাহজামাল কামাল, সদস্য আব্দুল হালিম খোকন, প্রভাষক নাহিদ আল মালেক, কামরুল হাসান ফারুক, সুদেব চন্দ্র পাল প্রমুখ। সভায় ঢাকা-বগুড়া মহাসড়কের শেরপুর এলাকায় ফোরলেনে জমি অধিগ্রহনকৃত ক্ষতিস্থ জমির মালিকদের ক্ষতিপুরণের ন্যায্য মূল্য দাবির প্রতি পূর্ণ সমর্থন জানিয়ে বক্তারা বলেন, এটি ক্ষতিগ্রস্থ ভূমি মালিকদের ন্যায্য দাবি। ওই দাবি মেনে নিয়ে ক্ষতিপুরণ দেয়ার জন্য সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহবান জানানো হয়। এছাড়া শহরের ফুটপাত অবৈধ দখল মুক্ত ও যত্রতত্র যানজট নিরসনে দ্রুত পদক্ষেপ গ্রহনের জন্য স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন নাগরিক স্বার্থ সংরক্ষণ কমিটির নেতারা।

পিএনএস/মো. শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন