ঐতিহ্যের খেজুর গাছ রক্ষার দাবি যশোরে

  


পিএনএস ডেস্ক: রস-গুড়ের জন্য বিখ্যাত যশোর। ঐতিহ্যের খেজুর গাছ রক্ষার দাবিতে মানববন্ধন করেছে জেলার বাসিন্দারা। বাংলাদেশ বন পরিবেশ ও খেজুর গাছ বাঁচাও আন্দোলন কমিটির উদ্যোগে আজ শনিবার (২২ ফেব্রুয়ারি) সকালে যশোর প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে যশোর ও ঝিনাইদহের পরিবেশবাদীরা অংশ নেন।

ঘণ্টাব্যাপী মানববন্ধনে বক্তারা বলেন, খেজুরের রস, গুড় ও পাটালি বৃহত্তর যশোর অঞ্চলের ঐতিহ্য। দিনে দিনে খেজুর গাছ ও রস আহরণকারী গাছির সংখ্যা কমছে। এতে হারিয়ে যাচ্ছে দীর্ঘদিনের ঐতিহ্য। খেজুর রস ও গুড় অর্থকরি ফসল হিসেবে বিবেচনায় নিয়ে তা রক্ষা এখন সময়ের দাবি। এজন্য সরকারি পৃষ্ঠপোষকতায় কৃষি বিভাগের মাধ্যমে বিভিন্ন এলাকায় খেজুর গাছ রোপণের উদ্যোগ নিতে হবে। পাশাপাশি নতুন গাছি তৈরির জন্য প্রশিক্ষণ ও সহজে উপায়ে খেজুর রস আহরণের উপায় বের করার গবেষণা জোরদার করতে হবে।

গাছিদের জেলা-উপজেলা ভিত্তিক পুরষ্কারে মাধ্যমে উৎসাহিত করতে হবে যাতে তারা খেজুরের রস আহরণ করেন এবং ভেজালমুক্ত গুড় তৈরি করেন। একইসঙ্গে ভেজাল গুড় বিক্রি রোধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান ও জরিমানার ব্যবস্থা জোরদার করতে হবে বলে দাবি জানান বক্তারা।

মানববন্ধনে সংগঠনের সভাপতি অধ্যাপক গোপীকান্ত সরকার, সাধারণ সম্পাদক মাহমুদ হাসান তপু, সচেতন নাগরিক কমিটি যশোরের উপদেষ্টা ড. মোস্তাফিজুর রহমান, সনাতন ধর্মসংঘ যশোরের সাধারণ সম্পাদক অধ্যাপক অখিল কুমার চক্রবর্তী প্রমুখ মানববন্ধনে বক্তব্য দেন।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন